পিএম কিষানের লিস্ট থেকে নাম বাদ যাবে! এইসমস্ত লোকেরা আর টাকা পাবেনা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আমাদের দেশে চলমান বিভিন্ন উপকারী ও কল্যাণমূলক প্রকল্পের মাধ্যমে মানুষের একটি বড় অংশ উপকৃত হচ্ছে। কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনাও চালায়, যার অধীনে কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।

এই স্কিমে, যোগ্য কৃষকদের প্রতি চার মাসে 2,000 টাকার তিনটি কিস্তি দেওয়া হয় এবং এইভাবে প্রত্যেক কৃষক বার্ষিক মোট 6,000 টাকার সুবিধা পান। এরই ধারাবাহিকতায় এবার 18তম কিস্তি ছাড়ার কথা থাকলেও এই কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন অনেক কৃষকই। তাই আর দেরি না করে জেনে নেওয়া যাক কী কী কারণে কার কার কিস্তি আটকে যেতে পারে।

কোন কৃষকদের পিএম কিষানের কিস্তি আটকে যেতে পারে?

আপনি যদি পিএম কিষানের ১৮ নম্বর কিস্তির টাকা পেতে চান, তাহলে অবশ্যই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক করুন। যে সব চাষিরা এটা করতে পারবেন না, তাদের ১৮তম কিস্তি আটকে যেতে পারে। এমন পরিস্থিতিতে আপনিও যদি এই ভুল করেন তাহলে কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার জন্য আবেদন করে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার আবেদনপত্রে কোনও ভুল নেই। নাম, লিঙ্গ, আধার নম্বরের মতো জিনিসগুলি সঠিক হওয়া উচিত। এগুলোর কোনওটি ভুল হলে কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। এছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ভুল হলে কিস্তি আটকে যেতে পারে।

আরো পড়ুন: ট্রেনিংও করাবে, তারসাথে ৮০০০ টাকাও দেবে সরকারের এই স্কিমে

PM কিষাণ যোজনার অধীনে, সেই সমস্ত কৃষকদের জন্য কিস্তি আটকে যেতে পারে যারা নির্ধারিত সময়ের মধ্যে জমি যাচাইকরণ করেন না। প্রকৃতপক্ষে, বিভাগটি ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে কিস্তির সুবিধা পেতে এই কাজটি করা দরকার।

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার কিস্তির সুবিধা পেতে চান, তাহলে আপনার ই-কেওয়াইসি করা অতি আবশ্যক। যাঁরা এই কাজটি করবেন না, তাঁদের কিস্তিও আটকে যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মনে রাখবেন, আপনি pmkisan.gov.in স্কিমের অফিসিয়াল পোর্টালে গিয়ে বা নিকটস্থ CSC কেন্দ্র থেকে ই-কেওয়াইসি করতে পারেন। আর কিস্তি ছাড়ার তারিখ এখনও প্রকাশ করা না হলেও নিয়ম অনুযায়ী এই কিস্তি অক্টোবর মাসে ছাড়া হতে পারে বলে আশা করা হচ্ছে।

Leave a Comment