PNB Safety Ring: আর চিন্তা নেই! পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই পাবেন এই সুবিধা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সাইবার জালিয়াতির ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ‘সেফটি রিং’ (Safety Ring) নামে একটি নতুন সুরক্ষা বৈশিষ্ট্য লঞ্চ করেছে। এ প্রসঙ্গে PNB একটি বিবৃতিতে বলেছে যে এই বৈশিষ্ট্যটি সক্রিয় থাকলে, প্রতারকরা সম্ভাব্য ক্ষতি করতে পারবেন না।

আসলে, জানুয়ারী এবং এপ্রিল 2024 এর মধ্যে, বিপুল সংখ্যক মানুষ সাইবার জালিয়াতির শিকার হয়েছেন, প্রত্যেকেই তাঁরা 1,750 কোটি টাকারও বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালে 7.4 লাখ সাইবার অপরাধের অভিযোগ নথিভুক্ত করা হয়েছে। তাই এই অনলাইন বিপদ থেকে গ্রাহকদের বাঁচাতে এমন পদক্ষেপ করেছেন PNB।

সেফটি রিং কী?

সেফটি রিং হল গ্রাহকদের জন্য একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য, যার মাধ্যমে তাঁরা নিজেদের দৈনিক লেনদেনের সীমা নির্ধারণ করতে পারবেন। এটি গ্রাহকদের অনলাইন ক্লোজারে মেয়াদী আমানতের ক্ষেত্রে দৈনিক লেনদেনের সীমা নির্ধারণ করতে বা ওভারড্রাফ্ট সুবিধাও পেতে পারবেন।

কীভাবে এই রিং সেট করবেন?

গ্রাহকরা শাখায় গিয়ে বা IBS/MBS এর মাধ্যমে সেফটি রিং লিমিট সেট করতে পারবেন। তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ জানা জরুরি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

IBS: লগইন -> জরুরী পরিষেবা -> নিরাপত্তা রিং (সীমা পরিমাণ লিখুন) -> OTP, লেনদেনের পাসওয়ার্ড লিখুন এবং দু’টি নিরাপত্তা প্রশ্নের উত্তর দিন।

MBS : লগইন -> নিরাপত্তা রিং (সীমা পরিমাণ লিখুন) -> টি পিন লিখুন -> ওটিপি লিখুন।

আরো পড়ুন: সবথেকে কম টাকার রিচার্জ প্ল্যান! কে দিচ্ছে- জিও, এয়ারটেল না ভোডাফোন?

অনলাইনে সেফটি রিং সীমার পরিবর্তনের 24 ঘন্টা পর কার্যকর হবে। শাখার মাধ্যমে করলে অবিলম্বে করা যেতে পারে। আর, শুধুমাত্র শাখার মাধ্যমেই এই দৈনিক সীমা বাতিল করা যেতে পারে, অনলাইনে হবে না।

একবার সেট আপ হয়ে গেলে, সেফটি রিং নিশ্চিত করে যে ফিক্সড ডিপোজিট গ্রাহকের দ্বারা নির্ধারিত সীমার বাইরে কোনও লেনদেন যাতে না হয়। যদিও এই অতিরিক্ত সুরক্ষার ফিচার গ্রাহকদের জন্য অপশনাল হিসেবে রাখা হয়েছে।

Leave a Comment