১ টা বা ২ টো না, একজন এতটা সিম কিনতে পারবে! আপনার নামে কটা আছে এইভাবে দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদি আপনার নামে একাধিক সিম তোলা থাকে, তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) কিছু নিয়ম তৈরি করেছে, যেগুলি সম্পর্কে আপনার জানা দরকার। টেলিযোগাযোগ দফতরের প্রণীত নিয়ম অনুযায়ী, যদি আপনার নামে সীমার বেশি সিম তোলা হয়, তাহলে আপনার জন্য সমস্যা বাড়তে পারে। আসুন তাহলে সিম কার্ড সম্পর্কিত নিয়মগুলি বিস্তারিতভাবে জেনে নিই।

একজন ব্যক্তির নামের কটা সিম কার্ড থাকতে পারে?

যে অঞ্চল থেকে সিম কেনা হচ্ছে তার উপর, ভারতে সিম কেনার সীমা নির্ভর করে। টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) প্রবিধান অনুযায়ী, আপনি আপনার নামে সর্বাধিক নয়টি মোবাইল নম্বর রাখতে পারবেন। যেখানে জম্মু ও কাশ্মীর, আসাম এবং নর্থ-ইস্ট লাইসেন্স সার্ভিস এরিয়ায় (এলএসএ) এই সিম কেনার সীমা নির্ধারণ করা হয়েছে 6।

অতিরিক্ত সিমের জন্য কত জরিমানা?

নির্ধারিত সীমার চেয়ে বেশি সিম কার্ড নিলে নতুন টেলিকম আইনে শাস্তির মুখে পড়তে হতে পারে। গ্রান্ট থর্নটন ভারত-এর অরোরার মতে, প্রথমবার সীমার বেশি সিম কার্ড তোলার জন্য 50,000 টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। পরবর্তী প্রতিটি অপরাধের জন্য 2 লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে৷

নতুন টেলিকম আইন, 2023 এর অধীনে, জালিয়াতি, প্রতারণা বা ব্যক্তির পরিচয় ভুলভাবে উপস্থাপন করে একটি সিম কার্ড নিলে 3 বছর পর্যন্ত কারাদণ্ড, বা 50 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারে।

কোনও ঝামেলা ছাড়াই 9টার বেশি সিম কীভাবে তুলবেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই সিমগুলি M2M (মেশিন-টু-মেশিন) ব্যবহারের জন্যও ব্যবহার করা যেতে পারে। আপনার যদি ইতিমধ্যেই 9টি সিম কার্ড থাকে এবং আপনি একটি নতুন সিম কার্ড পেতে চাইছেন, তাহলে আপনাকে বিদ্যমান সিম কার্ডগুলির একটি নিষ্ক্রিয় করতে হবে৷

আরো পড়ুনঃ আগের নিয়ম বাতিল, নতুন নিয়ম শুরু! PNB ও SBI ব্যাঙ্কের এটিএম বা ক্রেডিট কার্ড থাকলেই জানুন

আপনার আধার কার্ড থেকে কয়টি সিম তোলা হয়েছে, জানবেন কীভাবে?

নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন-

(১) সঞ্চারসাথী ওয়েবপেজ দেখুন www.sancharsathi.gov.in।

(২) আপনি দু’টি বিকল্প দেখতে পাবেন। আপনার মোবাইল সংযোগগুলি সম্পর্কে জানার জন্য যে বিকল্পটি থাকবে, তা নির্বাচন করুন৷

(৩) আপনার 10 সংখ্যার মোবাইল ফোন নম্বর লিখুন।

(৪) ক্যাপচা কোড টাইপ করুন।

(৫) আপনার মোবাইলে আসা ওটিপি লিখুন।

(৬) আপনাকে আবার একটি নতুন পেজে পাঠানো হবে। এই পেজে, আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল ফোনের তালিকা দৃশ্যমান হবে।

Leave a Comment