পাড়ায় পাড়ায় নতুন লক্ষ্মীর ভান্ডারে আবেদন, এই কাগজ নিয়ে হাজির হতে হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই অর্থাৎ ২০১১ সালের পর থেকেই রাজ্যের নাগরিকদের জন্য তাদের ভালোর কথা ভেবেই একের পর এক নতুন নতুন প্রকল্প চালু হচ্ছে। এই সকল প্রকল্পগুলির মাধ্যমে রাজ্যের বাসিন্দারা নানাভাবে উপকৃত হচ্ছেন।

এই সকল প্রকল্পগুলিতে রাজ্যের বাসিন্দারা আর্থিক সাহায্য ছাড়া আরো নানা দিক থেকে লাভবান হবেন। রাজ্য সরকারের চালু করা একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম একটি প্রকল্প হলো লক্ষীর ভান্ডার।

এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণীর মহিলা, তপশিলি জাতি ও উপজাতির মহিলারা এক রকম ভাতা পেয়ে থাকেন। যেমন সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে পান আর  তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলারা প্রতিমাসে ১২০০ টাকা পান।

এই প্রকল্পে আবেদন করার জন্য বর্তমানে দুর্দান্ত একটি সুযোগ আসতে চলেছে আর সেই সুযোগকে কাজে লাগিয়ে পাড়াতে বসেই  আবেদন করা যাবে। নিজের এলাকায় থেকেই  যাবতীয় সরকারি সুযোগ-সুবিধা যাতে সাধারণ মানুষ পেতে পারেন, তার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ২০২০ সালের ১ ডিসেম্বর দুয়ারে সরকার কর্মসূচী চালু করেছেন।

যে কর্মসূচির অংশ হিসাবে নানা এলাকায় ক্যাম্প করা হবে ও সেই সকল এলাকায় সরকারি আধিকারিকরা নিজে গিয়ে সাধারণ নাগরিকদের থেকে নানা প্রকল্পের আবেদন গ্রহণ করবেন আর এই আবেদনের ভিত্তিতে আবেদনকারীরা নানান রকম সুযোগ-সুবিধা পাবেন।

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার করা সমস্ত জনহিতকর প্রকল্পের খতিয়ান সাধারণ মানুষদের সামনে তুলে ধরার জন্য ও সাধারণ মানুষদের সরকারি প্রকল্পের সুবিধা করে দেওয়ার জন্য বছরে অন্ততপক্ষে দুইবার থেকে তিনবার দুয়ারে সরকার কর্মসূচী গ্রহণ করার নির্দেশ আগেই দিয়েছেন। সেই অনুযায়ী গত বছর ডিসেম্বর মাসে রাজ্যে শেষবার দুয়ারে সরকারের ক্যাম্প অনুষ্ঠিত হয়ে ছিলো। এই বছর লোকসভা ভোটের ডেট অনুষ্ঠিত হওয়ায় নতুন বছরে কোন‌ও ক্যাম্প এখন‌ও অবধি হয় নি।

তবে খুব তাড়াতাড়ি দুয়ারে সরকারের ক্যাম্প আয়োজন করা হবে বলেই জানা যাচ্ছে, তবে ঠিক কোন সময় নাগাদ দুয়ারে সরকারের ক্যাম্প আয়োজন করা হবে সেই সম্পর্কে সরকারের তরফ থেকে নির্দিষ্ট করে কোন কিছু বলা হয় নি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুন: ১ টি ব্যাঙ্কে তালা ঝোলালো RBI, সেইসাথে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককেও শাস্তি পেতে হল

তবে আশা করা যাচ্ছে যে, জুলাই মাসের মাঝামাঝি অথবা শেষের দিকে বা আগস্ট মাসের প্রথম সপ্তাহ বা দ্বিতীয় সপ্তাহের দিকে হয়ত নতুন করে দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা যেতে পারে।

এই দুয়ারে সরকারে লক্ষ্মীর ভান্ডার ছাড়া ও কন্যাশ্রী, রূপশ্রী থেকে শুরু করে কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা ও পাওয়া যাবে, তাই প্রচুর মানুষ নতুন করে ফর্ম ফিলাপ করে আবেদন করতে পারবেন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে নতুন করে আবেদন করার জন্য আধার কার্ড, ভোটার কার্ড, বাসিন্দা সার্টিফিকেট, স্বাস্থ্য সাথী কার্ড এর জেরক্স কপি জমা দিতে হবে।

Leave a Comment