Subhadra Yojana 2024: সুভদ্রা যোজনা ২০২৪, মোদির জন্মদিনে লঞ্চ হবে এই নতুন প্রকল্প

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতীয় জনতা পার্টি যখন ওড়িশায় প্রথমবার সরকার গঠন করেন, তখন তারা তাদের ইশতেহারে মহিলাদের জন্য একটি প্রকল্পের প্রতিশ্রুতি দেন, যেখানে বলা হয়ে ছিলো যে, প্রতিটি মহিলা ৫০ হাজার টাকার ভাউচার পাবেন। যা দুই বছরের জন্য ব্যবহার করা যাবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭৫তম জন্মদিনে ভারতীয় জনতা পার্টি মহিলাদের একটি বড় উপহারের ঘোষণা করেন, যে উপহারের নাম, সুভদ্রা যোজনা (Subhadra Yojana)

ওড়িশা সরকার সুভদ্রা যোজনা চালু করার কথা ঘোষণা করে, এই যোজনার অধীনে মহিলাদের ৫০ হাজার টাকার ভাউচার দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারও এই প্রকল্পের জন্য ওড়িশা রাজ্যকে সাহায্য করতে চলেছে। এ ছাড়া  বলা হচ্ছে যে, এই যোজনার ফলে ৮০ হাজার কোটি টাকা খরচ হতে পারে।

 এই প্রকল্পের সূচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর‌ও যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন মাঝির নেতৃত্বে প্রথম মন্ত্রিসভার বৈঠকে এই প্রকল্পটি অনুমোদিত হয়।

বিজেপি কেন্দ্রীয় সরকারের আংশিক সমর্থন সহ অফিস গ্রহণের ১০০ দিনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দিয়ে ছিল। বর্তমানে এই ৫০ হাজার টাকা কীভাবে জমা করা হবে, কত কিস্তিতে এই টাকা দেওয়া হবে ও এক কিস্তিতে কত টাকা দেওয়া হবে তাই নিয়েই কাজ চলছে।

আরো পড়ুনঃ প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ২০২৪, আবেদন করতে এই কাগজগুলি লাগবে

বিজেপির ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয় যে, ওড়িশায় বসবাসকারী সমস্ত মহিলাদের এই প্রকল্পের আওতায় আনা হবে।  টাইমস অফ ইন্ডিয়ার দেওয়া সাক্ষাৎকারে একজন ঊর্ধ্বতন সরকারী কর্মকর্তা বলেছেন যে, “আমরা বিবেচনা করছি যে এটি ১৮ বছর বা তার বেশি বয়সী সমস্ত মহিলা বা মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে নাকি প্রতিটি পরিবারের একজন মহিলার জন্য।”

এ ছাড়া তিনি আরও বলেন যে, “আমাদের আর‌ও সিদ্ধান্ত নিতে হবে যে রাজ্যের বাইরে বসবাসকারী মহিলাদের নাম বিবেচনা করা হবে কি না! কর্মজীবী ​​নারী ও তাদের আয় অন্তর্ভুক্ত হবে কি না তাও বিবেচনা করা হবে।”

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment