Ayushman Bharat Yojana 2024: আয়ুষ্মান ভারত যোজনায় যুক্ত হলো আরো ১ টি নতুন সুবিধা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আয়ুষ্মান ভারত যোজনা চালু করা হয়েছিলো। ২০১৮ র ২৩ শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা বা PMJAY প্রকল্পের ঘোষণা করেন, এই প্রকল্পে দেশবাসীকে বার্ষিক ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।

এটি বিশ্বের সর্ববৃহৎ সরকার প্রদত্ত স্বাস্থ্য বীমা প্রকল্প, এই প্রকল্পের মধ্য দিয়ে দেশের প্রায় ১২ কোটি পরিবার  বাৎসরিক পাঁচ লক্ষ টাকার চিকিৎসার সুবিধা পান ,তবে আগামী দিনে এই পরিবারের সংখ্যা আরো বৃদ্ধি পেতে চলেছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে রাষ্ট্রপতি দ্রৌপতি মুর্মু এই প্রকল্পের বিষয়ে বলেন যে, কোনো বয়স্ক নাগরিকদের বয়স ৭০ বছর বা তার বেশি হলেই সেই বয়স্ক নাগরিকরা বিনামূল্যে চিকিৎসা পাবেন, দেশ জুড়ে প্রায় ২৫ হাজার জন ঔষধি কেন্দ্র খোলার কাজ দ্রুত চলছে।

এছাড়া তিনি আর‌ও বলেন যে, বর্তমানে প্রায় ৫৫ কোটি ভারতবাসী এই যোজনায় বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পেয়ে থাকেন। এই যোজনার ক্ষেত্রে আরো বৃহৎ পরিসরে কেন্দ্র সরকার কাজ করার পরিকল্পনা নিয়েছেন, যাতে সাধারণ মানুষ আরো বেশি উপকৃত হবেন।

এখন থেকে ৭০ বছরের বেশি বয়সী নাগরিকরা এই যোজনায় বিনামূল্যে চিকিৎসার পরিষেবা পাবেন। যে সকল হাসপাতালে এই প্রকল্পের সুবিধা পাওয়া যায় এই প্রকল্পের উপভোক্তারা সেখানে গেলে তারা বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন।

আরো পড়ুনঃ প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ২০২৪, আবেদন করতে এই কাগজগুলি লাগবে

রাষ্ট্রপতি আরো বলেন যে, “কেন্দ্র সরকার শুধু বয়স্কদের জন্য প্রকল্প এনেছেন তা নয়, কৃষকদের জন্য ও সরকার নিরন্তর কাজ করে চলছে। ২০ হাজার কোটি টাকা কৃষকদের দেওয়া হয়েছে ও এর মাধ্যমে কৃষকদের আরো স্বাবলম্বী করা হবে”

উল্লেখ্য, ইস্তেহার প্রকাশের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই বলেন যে, ৭০ বছর বয়সের বেশি নাগরিকদের জন্য এই Ayushman Bharat Yojana চালু করা হবে আর বলাই বাহুল্য যে এর ফলে মধ্যবিত্তদের একটা বিরাট অংশের মানুষের মনের মধ্যে থাকা দুশ্চিন্তা দূর হবে। 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment