Paytm এখন ঠিকঠাক চলবে, RBI এর এই নিয়ম মেনে নিল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গ্রাহকদের জন্য বড় খবর। বদলে গেল Paytm। ভারতের অন্যতম বৃহত্তম ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রত্যাশা পূরণ করেছে। কয়েক মাস ধরেই ভুগছে paytm।

আরবিআইয়ের কাছ থেকে কিছু কঠোর আদেশের মুখোমুখি হতে হয়েছে কোম্পানিকে। এবার আরও এক চাপ আসার আগেই, সব বাধা পেরিয়ে RBI-এর প্রত্যাশা পূরণ করেছে Paytm।

কী বলেছিল RBI?

সম্প্রতি, কেন্দ্রীয় ব্যাঙ্ক দেশের সমস্ত ব্যাঙ্ক এবং ফোনপে-র মতো তৃতীয় পক্ষের ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মগুলিকে ক্রেডিট কার্ড বিল পরিশোধ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে বলেছিল।

ফেব্রুয়ারিতে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দেশের সমস্ত ব্যাঙ্ক এবং ক্রেডি ও তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে শুধুমাত্র ‘ভারত বিল পেমেন্ট সিস্টেম’ (BBPS) প্ল্যাটফর্মের মাধ্যমে ক্রেডিট কার্ড বিল পেমেন্ট করতে বলেছিল। নিয়ম কার্যকর করার শেষ তারিখ ছিল 30 জুন 2024। এবার অনেক ব্যাঙ্ক, বড় বড় তৃতীয় পক্ষের অ্যাপও এই নিয়ম মানেনি এখনও। কিন্তু Paytm অনায়াসেই করে ফেলেছে।

কোন অ্যাপ ও ব্যাঙ্ক এই নিয়ম মানেনি?

30 জুনের পরেও, ক্রেড এবং ফোনপে-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলি IMPS, NEFT বা UPI-এর মাধ্যমেই ক্রেডিট কার্ড বিল পরিশোধের সুবিধা দিচ্ছে। এমনকি HDFC ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাঙ্কের মতো বড় ব্যাঙ্কগুলিও নিজেদের BBPS এ স্থানান্তরিত করেনি। তারাও IMPS, NEFT এবং UPI এর উপর নির্ভর করে। যে সমস্ত ব্যাঙ্ক এবং অ্যাপগুলি এখনও এই নিয়ম অনুসরণ করেনি তারা আরবিআইয়ের কাছে 90 দিন সময় দিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কী বলেছে Paytm?

কোম্পানি জানিয়েছে যে, BBPS প্ল্যাটফর্মে স্থানান্তরিত হওয়া ব্যাঙ্কগুলির গ্রাহ্কেরাই এবার থেকে এই প্ল্যাটফর্মে ক্রেডিট কার্ড বিল পরিশোধের সুবিধা পাবে।

আরো পড়ুন: ১০,০০০ টাকা পর্যন্ত দেবে সরকার! এই প্রকল্পে ফর্ম জমা করলেই

কোন কোন ব্যাঙ্ক নিয়ম মেনে নিয়েছে?

দেশের মোট 8টি ব্যাঙ্ক উক্ত নিয়ম মেনে নিয়েছে-

  1. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  2. কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক
  3. ইন্ডাসইন্ড ব্যাঙ্ক
  4. IDBI ব্যাঙ্ক
  5. AU Small Finance Bank
  6. Canara Bank
  7. Bank of Baroda
  8. Federal Bank

Leave a Comment