১ হয়ে যাচ্ছে এই ৪ টি সরকারি ব্যাঙ্ক! বিরাট সিদ্ধান্ত কেন্দ্র সরকারের

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকার আবারও ব্যাঙ্ক মার্জ প্রস্তুতি শুরু করেছে। এবার চারটি ছোট ব্যাঙ্ককে একীভূত করার পরিকল্পনা তৈরি করেছে ভারত সরকার। মিডিয়ায় রিপোর্ট অনুযায়ী, সরকার PSU ব্যাঙ্কগুলির একীভূতকরণের দ্বিতীয় রাউন্ডের পরিকল্পনা শুরু করেছে।

এতে সরকার চারটি ছোট ব্যাঙ্কের একীভূতকরণের জন্য দুটি বিকল্প বিবেচনা করছে। এর জন্য সরকার ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ সংশোধনী আইনেও পরিবর্তন আনতে পারে।

কেন এই সিদ্ধান্ত?

পাবলিক সেক্টরের ব্যাঙ্কগুলিকে শক্তিশালী করার জন্য এবং ব্যাঙ্কগুলো যাতে, সারা বিশ্বস্তরে দারুণ পারফর্ম করতে পারে, তা নিশ্চিত করার জন্য এই পরিকল্পনা করা হয়েছে। সরকারের দাবি, একীভূতকরণের ফলে ব্যাঙ্কগুলোর আর্থিক অবস্থা শক্তিশালী হবে। যার কারণে এটি জনগণকে আরও ভালো পরিসেবা এবং আরও ঋণ দিতে সক্ষম হবে।

কোন ৪ টি ব্যাঙ্ককে একীভূত বা মার্জ করা হচ্ছে?

সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে, সরকার চারটি PSU ব্যাঙ্ককে একীভূত করার পরিকল্পনা করছে। যার মধ্যে রয়েছে UCO ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, পাঞ্জাব অ্যান্ড সিন্ধু ব্যাঙ্ক আর সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এ ক্ষেত্রে সরকার দুটি বিকল্প বিবেচনা করেছে। যার মধ্যে প্রথম বিকল্প হতে পারে UCO ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের একীভূতকরণ। আর পাঞ্জাব অ্যান্ড সিন্ধু ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও একীভূত হতে পারে৷

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দ্বিতীয় বিকল্পে, সরকার ভাবছে যে ব্যাঙ্কিং সফ্টওয়্যারের ভিত্তিতে, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং কানারা ব্যাঙ্ক বা ইন্ডিয়ান ব্যাঙ্ককেও একীভূত করা উচিত।

একীভূতকরণের জন্য সরকার নতুন পরিবর্তন করতে পারে

একীভূতকরণের বিষয়ে বেশ কিছু পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে সরকার। ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ সংশোধনী আইনে পরিবর্তন আনতে পারে সরকার। এই একীভূতকরণ নিয়ে কিছু অংশের কর্মচারীরা বিরোধিতা করছেন। তাঁদের দাবি,, ব্যাঙ্কগুলো একীভূত হওয়ার কারণে তাঁরা চাকরি হারাতে পারেন। কিন্তু একীভূতকরণ সংক্রান্ত কোনও সিদ্ধান্তে ব্যাঙ্কগুলোর কোনও ভূমিকা থাকবে না। এই একীভূতকরণ সম্পর্কিত সমস্ত সিদ্ধান্ত সরকার নেবে।

আরো পড়ুনঃ SBI, HDFC ব্যাংক না! এবার এই ব্যাংকে ২৯ লাখ টাকার জরিমানা করল RBI

PSU ব্যাঙ্কগুলিতে সরকারের অংশীদারিত্ব কত শতাংশ?

  • কেন্দ্রীয় ব্যাঙ্কে সরকারের 93.08% শেয়ার রয়েছে।
  • মহারাষ্ট্র ব্যাঙ্কে সরকারের 86.46% শেয়ার রয়েছে।
  • পাঞ্জাব অ্যান্ড সিন্ধু ব্যাঙ্কে সরকারের 98.25% শেয়ার রয়েছে।
  • UCO ব্যাঙ্কে 95.39% শেয়ার রয়েছে।

Leave a Comment