২০২৫ এর মার্চ পর্যন্ত ৫২৯ টাকাতে মিলবে রান্নার গ্যাস, এইভাবে সুযোগ কাজে লাগান

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০১৬ সাল থেকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি জনহিতকর প্রকল্প চালু করা হয়েছে । সেটি হল উজ্জ্বলা যোজনা বর্তমানে গোটা দেশে প্রায় ১০.২৭ কোটি গ্রাহক  এই যোজনার ফলে উপকৃত হয়েছেন।

আপনি কি জানেন, ২০২৫ এর মার্চ পর্যন্ত এই উজ্জ্বলা যোজনা প্রকল্পটি তে দারুন একটি সুবিধা পাওয়া যাবে। কিভাবে ৫২৯ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে? এই বিষয়ে যদি বিস্তারে জানতে চান তাহলে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

বর্তমানে দেশের প্রতিটি ঘরে ঘরে রয়েছে এলপিজির সংযোগ অর্থাৎ রান্নার গ্যাস ছাড়া মানুষের দৈনন্দিন জীবন একপ্রকার চলা অসম্ভব। মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৌলতে কেবলমাত্র ধনী লোকেরাই নয় বর্তমানে গরীব মানুষদের বাড়িতেও রান্নার গ্যাসের ব্যবহার অনস্বীকার্য।

আমরা সবাই জানি বর্তমানে গ্যাস সিলিন্ডারের দাম কোন পর্যায়ে গিয়ে পৌঁছেছে। বর্তমানে একটি গৃহস্থালির ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম মূল্য ৮২৯ টাকা যা যে কোনো নিম্নবিত্ত পরিবারের ক্ষেত্রে অনেকটাই আকাশ ছোঁয়া।

আর সেই জন্যই এই উজ্জ্বলা প্রকল্পের উদ্ভাবন করা হয়েছে যার মাধ্যমে বর্তমানে গ্যাসের যা দাম তার থেকেও আরও ৩০০ টাকা কম মূল্যে একটি এলপিজি সিলিন্ডার পাওয়া যাবে। ৮২৯ টাকায় যদি ৩০০ টাকা ভর্তুকি পাওয়া যায় তাহলে সেক্ষেত্রে গ্যাসের দাম পড়বে মাতে ৫২৯ টাকা।

এবার আসুন জেনে নেওয়া যাক কারা পাবেন এই উজ্জ্বলা যোজনার গ্যাসের সংযোগ?

এই যোজনায় আবেদন করতে হলে দুটি শর্ত পূরণ করতে হবে, প্রথমত যাদের অর্থনৈতিক পরিকাঠামো উন্নত নয় তারাই সুবিধা পাবেন। দ্বিতীয়ত এই সুবিধা পাবেন গৃহস্থ বাড়ির কোন মহিলা তাই সে ক্ষেত্রে বাড়ির মহিলার নামে গ্যাসের সংযুক্তি থাকতে হবে। যদি পুরুষের নামে থাকে তাহলে সংযুক্তি পাওয়া যাবে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুন: ২৬ জুন থেকে নতুন নিয়ম লাগু! Jio, Airtel সবকিছুই এইভাবে নিয়ন্ত্রণ করবে সরকার

এই বছর আগামী ৯ মাসের জন্য উজ্জ্বলা যোজনার আওতাধীন ভতুর্কি যুক্ত সিলিন্ডার পাওয়া যাবে। হিসেব করলে বোঝা যায় যে আগামী ২০২৫ সালের ৩১ শে মার্চ পর্যন্ত হচ্ছে এই সময়সীমা। অর্থাৎ এই সময়সীমা পর্যন্তই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

কেন্দ্র সরকার আরো নতুন ৭৫ লক্ষ উজ্জ্বলা যোজনা সংযোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন। আপনি যদি উপরই উক্ত শর্তগুলি পূরণ করে থেকে থাকেন তাহলে এই যোজনায় আবেদন করতে পারেন।

Leave a Comment