Ration Card: ২১ জুন থেকে শুরু হয়েছে, ২৫ জুনের মধ্যে এই কাজ না করলে ফ্রির রেশন বন্ধ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেশন কার্ডধারীদের সম্পর্কে বড় খবর। আপনি যদি বিনামূল্যে রেশনের সুবিধাগুলি পেতে চান, তাহলে আপনাকে অবশ্যই 25 জুনের আগে এই কাজটি সম্পন্ন করতে হবে। নাহলেই ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে।

আসলে রেশন দুর্নীতি রুখতে, জালিয়াতি রুখতে 21 জুন থেকে রেশন কার্ডধারীদের ই-কেওয়াইসি শুরু করা হবে। রেশন কার্ডধারী পরিবারের প্রধান সহ পরিবারের সকল সদস্যের জন্য এই ই-কেওয়াইসি করা একান্ত প্রয়োজন।

রেশন কার্ডের ই-কেওয়াইসি না করলে বড় ক্ষতি হতে পারে

উত্তর প্রদেশের খাদ্য ও লজিস্টিক সাপ্লাই ডিপার্টমেন্টের জারি করা নির্দেশনায় বলা হয়েছে যে সমস্ত কার্ডধারীদের ই-কেওয়াইসি করানো জরুরি। যদি ই-কেওয়াইসি না করা হয় তবে রেশন কার্ড থেকে নাম মুছে ফেলা হবে এবং তাঁরা রেশন পাবেন না।

কতটা রেশন দেওয়া হবে?

ডিএসও বিজয় প্রতাপ সিং বলেছেন যে নিয়ম অনুযায়ী, 25 জুন পর্যন্ত রেশন বিতরণ চলবে। মূলত, অন্তোদয় রেশন কার্ডধারীদের 6 থেকে 25 জুন রেশন ডিলারদের দোকানে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণ করা হবে।

উত্তর প্রদেশ রাজ্যের আঞ্চলিক খাদ্য আধিকারিক জিতেন্দ্র সিং জানিয়েছেন যে রেশন কার্ডে 21 কেজি চাল, 14 কেজি গম, মোট 35 কেজি খাদ্যশস্য দেওয়া হবে। আর তা পেতে হলে অন্ত্যোদয়ের রেশন কার্ডে নিবন্ধিত প্রত্যেক সদস্য এবং সমস্ত যোগ্য পরিবারের জন্য ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুন: ব্যাংকে তো টাকা রাখেন, কিন্তু টাটার এই ফান্ডে টাকা রাখলেই ডবল রিটার্ন

এছাড়াও জানা গিয়েছে যে এরই সঙ্গে যোগ্য স্বতন্ত্র রেশন কার্ডধারীদের প্রতিটি ইউনিটে 3 কেজি চাল, 2 কেজি গম দেওয়া হবে। নোডাল অফিসারদের তত্ত্বাবধানে সকাল 6টা থেকে রাত 9টা পর্যন্ত রেশন বিতরণ করা হবে। তিনি আরও বলেছেন যে, খাদ্যশস্য বিতরণের সময় যাতে কোনও সমস্যা না হয় সেজন্য সব রেশন ডিলারকে তাঁদের দোকানে সব ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মূলত, এই রেশনের বড় খবর আসছে উত্তরপ্রদেশ রাজ্য থেকে। সেখানকার বাসিন্দাদের জন্যই নিয়ম বেঁধেছে যোগী সরকার। তবে, পশ্চিমবঙ্গের বাসিন্দাদেরও যত তাড়াতাড়ি সম্ভব e-kyc করার পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Comment