পিএম কিষানের টাকা ঢোকা শুরু হলো! আপনি পেলেন কিনা এইভাবে চেক করুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 18 জুন, 2024, মঙ্গলবার কিষান সম্মান নিধি অর্থাৎ পিএম কিষান যোজনার 17 তম কিস্তির অর্থ রিলিজ করেছেন। 17 তম কিস্তির 2000 টাকা সরাসরি DBT এর মাধ্যমে দেশের 9.3 কোটিরও বেশি কৃষকের অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী তাঁর সংসদীয় এলাকা বারাণসী থেকে পিএম কিষানের 17তম কিস্তির জন্য টাকা ছেড়ে দিয়েছেন। সুবিধাভোগী কৃষকরা এখন তাঁদের অ্যাকাউন্ট চেক করতে পারবেন। মনে রাখবেন, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার তালিকায় যাদের নাম নথিভুক্ত রয়েছে শুধুমাত্র সেই সমস্ত কৃষকদের অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়েছে।

পিএম কিষানের ২০০০ টাকা ঢুকল কিনা কীভাবে দেখবেন?

1) ব্যাংক অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 17 তম কিস্তির টাকা ঢুকল কিনা জানার জন্য, সুবিধাভোগী কৃষকদের প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট – https://pmkisan.gov.in/-এ যেতে হবে।

2) এর পরে আপনার সামনে PM কিষাণ যোজনার অনলাইন পোর্টাল খুলবে।

3) এখানে আপনি হোমপেজে উপস্থিত ‘Know Your Status’ অপশনে ক্লিক করুন।

4) এখন আপনার সামনে একটি পেজ খুলবে, যেখানে আপনি আপনার রেজিস্ট্রেশন নম্বর, মোবাইল নম্বর এবং ক্যাপচা এবং ওটিপি লিখবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

5) এর পরে আপনি আপনার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সুবিধাভোগীর স্ট্যাটাস দেখতে পারেন।

পিএম কিষান যোজনার লিস্টে আপনার আছে কিনা এইভাবে চেক করুন!

1) পিএম কিষাণ যোজনার তালিকায় সুবিধাভোগী কৃষকদের গ্রাম ভিত্তিক নাম পরীক্ষা করতে, প্রথমে আপনাকে পিএম কিষাণ পোর্টালে যেতে হবে।

2) এখন হোমপেজে FARMERS CORNER বিভাগে উপকারী তালিকা বিকল্পে ক্লিক করুন।

3) এর পরে, আপনার সামনে একটি নতুন পেজ খুলবে, যেখানে আপনাকে রাজ্য, জেলা, তহসিল, ব্লক এবং গ্রামের মতো কিছু মৌলিক বিবরণ নির্বাচন করতে হবে।

4) সমস্ত তথ্য প্রবেশ করার পর, Get Report অপশনে ক্লিক করুন।

5) এর পরে, সেই গ্রামের সুবিধাভোগী কৃষকের তালিকাটি আপনার সামনে উপস্থিত হবে এবং আপনি এটিতে আপনার নাম আছে কি না তা অনায়াসেই চেক করতে পারবেন।

6) যদি আপনার নাম এই তালিকায় না থাকে, তাহলে আপনি PM কিষাণ হেল্পলাইনে যোগাযোগ করে এটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে পারেন।

আরো পড়ুন: বাড়িতে গ্যাস সিলিন্ডার তো আছে, কিন্তু বীমা কভারেজের এই নিয়ম জানেন কি?

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 9 জুন শপথ নেওয়ার ঠিক দ্বিতীয় দিন 10 জুন, 2024-এ প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 17 তম কিস্তির জন্য অর্থ প্রকাশের জন্য ফাইলে স্বাক্ষর করেছিলেন।

সরকার এই 17তম কিস্তির জন্য 20,000 কোটি টাকা অনুমোদন করেছে। সরকার কৃষকদের আর্থিক সহায়তা হিসাবে বছরে 6000 টাকা দেয়। তিনি প্রতি চার মাসে 2000 টাকা রিলিজ করেন। এটি বছরে তিন কিস্তিতে কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়।

Leave a Comment