ট্যাক্সের টাকায় আরামের দিন শেষ! ১ জুলাই থেকে সরকারি কর্মীদের এই সুবিধা বন্ধ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রায়ই দেখা যায়, সাধারণ মানুষ কর বা ট্যাক্স দেন, কিন্তু নেতারা তা দিয়েই বিলাসবহুল জীবনযাপন করেন। অনেক ধরনের ছাড়ও পান তাঁরা। কিন্তু একটি রাজ্যের মুখ্যমন্ত্রী এবার এই ভিআইপি সংস্কৃতি পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

1 জুলাই থেকে সমস্ত মন্ত্রী, বিধায়ক এবং সরকারি কোয়ার্টারে বসবাসকারী সরকারি কর্মচারীদের তাঁদের বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে। রাজ্য সরকারের দাবি, এটি ভিআইপি সংস্কৃতির অবসান ঘটানোর একটি প্রচেষ্টা, রাজ্যের মুখ্যমন্ত্রীই প্রথম বিল পরিশোধ শুরু করবেন। উক্ত রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জুলাই 2024 থেকে, সমস্ত সরকারী কর্মচারীকে বিদ্যুতের খরচ নিজেদেরই দিতে হবে।

ইউনিট প্রতি এক টাকা কমানোর লক্ষ্যমাত্রা

মুখ্যমন্ত্রী বলেছেন যে তাঁর সরকার রাজ্যের নিম্ন আয়ের গোষ্ঠীর লোকদের জন্য প্রতি ইউনিট বিদ্যুতের হার এক টাকা কমানোর লক্ষ্য নির্ধারণ করেছে। যেখানে আগামী এপ্রিলের মধ্যে ৫০ পয়সা কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও, বিদ্যুৎ বাঁচাও অভিযানের অংশ হিসেবে, এই রাজ্য সরকার সব সরকারি অফিসে রাত 8 টার পর স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

আরো পড়ুনঃ ১০০০ টাকা মাসে মাসে পাবে, রাজ্যের আরো ৫০ হাজার মানুষ

সরকারের দাবি, আমরা যাতে বিদ্যুৎ সাশ্রয় করতে পারি সেজন্য সব সরকারি অফিসে (মুখ্যমন্ত্রী সচিবালয়, স্বরাষ্ট্র ও অর্থ বিভাগ বাদে) রাত 8টায় বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করার উদ্যোগ নিয়েছি। রাজ্য জুড়ে 8,000টি সরকারি অফিস এবং স্কুলে ইতিমধ্যেই এই ব্যবস্থা চালু রয়েছে।

তবে, এই নিয়ম কিন্তু পশ্চিমবঙ্গের নয়। আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এই নিয়ম চালু করেছেন। রবিবার গুয়াহাটির সচিবালয় কমপ্লেক্সে জনতা ভবন সোলার প্রকল্পের উদ্বোধনে শর্মা এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, আগে সরকারি কর্মচারীরা বিনামূল্যে বিদ্যুৎ পেতেন, কিন্তু এখন তাঁদের নিজেদের দায়িত্ব পালন করতে হবে। এতে সরকারি কোষাগারের বোঝা কমবে এবং সমতা বৃদ্ধি পাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment