২, ১ লাখ না! এই ব্যাঙ্ককে ১.৪৫ কোটি টাকা জরিমানা করল RBI

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবার ভারতের একটি ব্যাঙ্কের উপর ১ কোটি ৪৫ লাখ টাকা জরিমানা চাপালো RBI। সেইসাথে ফের একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। নিয়ম না মেনে চলায় পূর্বাচল সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে RBI। এই ব্যাঙ্ক আর কোনও ব্যাংকিং কার্যক্রম করতে পারবে না। গুডরিটার্নসের এক প্রতিবেদনে এমনটাই কথা বলা হয়েছে।

এছাড়াও আরও একটি ব্যাঙ্ককে 96.40 লক্ষ টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। কেওয়াইসি নির্দেশিকা 2016 এবং কিছু নিয়ম অনুসরণ না করার জন্য ব্যাঙ্কের উপর এই জরিমানা আরোপ করা হয়েছে। এই ব্যাঙ্কটির নাম হল সোনালী ব্যাঙ্ক পিএলসি।

পাবলিক সেক্টর সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে 1.45 কোটি টাকা জরিমানা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) পাবলিক সেক্টর সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে 1.45 কোটি টাকা জরিমানা আরোপ করেছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে RBI-এর দেওয়া কিছু নির্দেশিকা না মানার কারণে এই জরিমানা করা হয়েছে।

এই নির্দেশাবলী ঋণ এবং অগ্রিম এবং গ্রাহক সুরক্ষা সম্পর্কিত। রিজার্ভ ব্যাঙ্ক 31 শে মার্চ, 2022 তারিখে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের সুপারভাইজরি মূল্যায়নের (ISE 2022) জন্য তার বিধিবদ্ধ টেস্ট রীক্ষাপরিচালনা করেছিল।

জরিমানার আগেই শেয়ারের দাম বেড়েছে এই ব্যাঙ্কের

গত এক বছরে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শেয়ার 137%-এর বেশি বেড়েছে। 19 জুন, 2023 তারিখে ব্যাঙ্কের শেয়ারের দাম ছিল 27.52 টাকা। সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শেয়ার 14 জুন 2024-এ 65.41 টাকায় পৌঁছেছে। গত 2 বছরে, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শেয়ার 288% দ্রুত বৃদ্ধি পেয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই সময়ের মধ্যে ব্যাঙ্কের শেয়ার 16 টাকা থেকে 65 টাকা অতিক্রম করেছে। এ বছর এখন পর্যন্ত ব্যাঙ্কটির শেয়ার প্রায় 30% বেড়েছে। ব্যাঙ্কটির শেয়ারের 52 সপ্তাহের সর্বোচ্চ দর 76.85 টাকা। একই সময়ে, ব্যাঙ্ক শেয়ারের 52 সপ্তাহের নিম্ন স্তর 26.53 টাকা।

আরো পড়ুনঃ ট্যাক্সের টাকায় আরামের দিন শেষ! ১ জুলাই থেকে সরকারি কর্মীদের এই সুবিধা বন্ধ

গ্রাহকদের উপর কী কোনো প্রভাব পড়বে?

পর পর এতগুলো ব্যাঙ্কের লাইসেন্স বাতিল, সেইসাথে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার উপর মোটা অঙ্কের জরিমানা করা সত্ত্বেও সাধারণ গ্রাহকদের উপর এর কোনও কুপ্রভাব অবশ্যই পড়বে না।

Leave a Comment