PM Kisan Payment: এই জুন মাসেই ঢুকবে পিএম কিষানের টাকা, কত তারিখে পাবেন সঠিক জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কে সম্প্রতি একটি বড় সংবাদ পাওয়া গেছে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ১৮ ই জুন তার সংসদীয় এলাকা বারাণসীতে ভ্রমণের সময় সারা দেশে ৯.২৬ কোটি উপকারভোগী কৃষকদের জন্য ২০,০০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রধানমন্ত্রী-কিষান যোজনার ১৭ তম কিস্তি প্রকাশ করবেন।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই প্রসঙ্গে ইতিমধ্যেই বলেছেন যে, “প্রধানমন্ত্রী মোদীর কাছে কৃষিকাজ বিষয়টি সবসময়ই অগ্রাধিকার পেয়েছে। কৃষকদের স্বার্থে তিনি অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এর আগেও নিয়েছেন।  প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে, মোদীজি প্রথমে প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার ১৭ তম কিস্তি প্রকাশ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেছিলেন।এখনও পর্যন্ত, ৩.০৪ লক্ষ কোটি টাকারও বেশি পরিমাণ কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে।”

শিবরাজ সিং চৌহান আরো বলেছিলেন যে, এই প্রকল্পটি চালু করার পর থেকেই কেন্দ্র সারা দেশে ১১ কোটিরও বেশি কৃষকদের মধ্যে ৩.০৪ লক্ষ কোটি টাকারও বেশি পরিমাণ বিতরণ করেছে।‌ উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যের বিভিন্ন মন্ত্রী বারাণসীতে অনুষ্ঠিতব্য অনুষ্ঠানে যোগ দিতে পারেন।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা করে দিয়ে থাকে।  এই টাকাটি অবশ্য ৩ বারের  কিস্তিতে দেওয়া হয় আর প্রদেয় এই  অর্থ সরাসরি গিয়ে জমা হয় কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। PM কিষাণ সম্মান নিধির পরিমাণ স্বামী বা স্ত্রী উভয়কেই দেওয়া হয়।

চলতি জুন মাসের ১৮ জুন কেন্দ্র সরকার পিএম কিষানের ১৭ তম কিস্তির ২০০০ টাকার রিলিজ করবেন বলে জানা গিয়েছে। এই টাকা একে একে সমস্ত উপভোক্তার একাউন্টে এক সপ্তাহের মধ্যে ঢুকে যাবে।

আরো পড়ুন: ৬০০০ এর বদলে ৮০০০ টাকা দেবে সরকার! পিএম কিষান নিয়ে বড় ঘোষনা, কী করতে হবে দেখুন

অনলাইনে পিএম কিষানের স্ট্যাটাস কীভাবে দেখবেন?

১) প্রথমে পি এম কিষাণ যোজনার অফিসিয়াল পোর্টালে চলে যান।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২) এবার Farmer Corner অপশন এ গিয়ে ক্লিক করুন।

৩) এর পরে সুবিধাভোগী তালিকা নির্বাচন করুন।

৪) এরপর রাজ্য, জেলা, ব্লক ও গ্রাম নির্বাচন করুন।

৫) এরপর ‘ Get Report’ এ  গিয়ে ক্লিক করুন।

এর পরে সুবিধাভোগী তালিকা বেরোলে এখানে আপনার নামটি আছে কিনা চেক করে নিন।

Leave a Comment