Ration Card: ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বাড়লো, রেশন কার্ড এইভাবে ঠিক করে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেশন কার্ডধারীদের স্বস্তির খবর দিল সরকার। আসলে, ভারত সরকার রেশন কার্ডকে আধারের সঙ্গে লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে। রেশন কার্ডধারীরা যদি তাঁদের রেশন কার্ড আধার কার্ডের সাথে লিঙ্ক না করেন , তাহলে তাঁরা রেশনের সুবিধা পাবেন না।

এতদিন পর্যন্ত এই কাজের সময়সীমা ছিল 30 জুন। কিন্তু খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এখন সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। রেশন কার্ডকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করার শেষ তারিখ এখন 30 সেপ্টেম্বর 2024।

কীভাবে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করবেন?

1) প্রথমে আপনাকে আপনার রাজ্যের অফিসিয়াল পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের (পিডিএস) অফিসিয়াল পোর্টালে যেতে হবে। ওয়েবসাইটটি হল- https://food.wb.gov.in

2) এখন এখানে আপনাকে আধার লিঙ্কের বিকল্পটি নির্বাচন করতে হবে।

3) এর পরে আপনার রেশন কার্ড নম্বর এবং আধার নম্বর লিখতে হবে।

4) এবার আপনি আপনার নিবন্ধিত মোবাইল নম্বর লিখুন। দেখবেন ওই নম্বরে ফোন একটা OTP আসবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

5) এর পরে, ফোনে আসা ওটিপিটি লিখুন এবং আবার Submit অপশনে ক্লিক করুন।

6) একবার আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়ে গেলে, আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন।

এছাড়াও, রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার জন্য আপনি আপনার খাদ্য বিতরণ ডিপোতে যেতে পারেন। এখানে আপনি ডিলারের কাছে রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করাতে পারেন। রেশন কার্ড আছে এমন সমস্ত সদস্যের আধার কার্ড রেশন কার্ডের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক। এই সুবিধাটি বিনামূল্যে দেওয়া হয় এবং এতে কোন চার্জ প্রযোজ্য নয়। তাই সময়মতো আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করে নিন।

আরো পড়ুন: ১ টি, ২ টি না! জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই ১২ টি সুবিধা পাবেন, কী কী কাগজ লাগবে দেখুন

মূলত, অনেকেই আছেন, যাঁরা মৃত ব্যক্তির রেশন কার্ড দেখিয়ে, সরকারের চোখে ধুলো দিয়ে রেশন তুলছেন। কিংবা দুইটি রেশন কার্ড ব্যবহার করছেন। রেশনের প্রয়োজনীয়তা না থাকা সত্ত্বেও রেশন নিয়ে যাচ্ছেন। এই ধরনের প্রতারণা আটকাতেই 2017 সালের ফেব্রুয়ারিতে, সরকার PDS-এর অধীনে সুবিধাগুলি পেতে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করেছিল।

Leave a Comment