Pronam Smart Card: স্মার্ট কার্ড করে দিচ্ছে সরকার! মিলবে এইসব সুবিধা, কার্ড কীভাবে করবেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কলকাতার প্রবীণ নাগরিকদের কাছে পৌঁছোনোর জন্য এবং তাঁদের নিরাপত্তা, স্বাস্থ্য, স্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত যে কোনও উদ্বেগের সমাধান করার জন্য কলকাতা পুলিশ এবং বাংলার যৌথ প্রকল্প হল প্রণাম স্মার্ট কার্ড (Pronam Smart Card)। ভারতে আনুমানিক 81,00,000 প্রবীণ নাগরিক রয়েছেন এবং এই প্রবীণ নাগরিকদের প্রায় 30% একা থাকেন। আর তাঁদেরই নিরাপত্তা বজায় রাখতে খুবই কার্যকরী একটি প্রণাম স্মার্ট কার্ড।

এই স্মার্ট কার্ড থাকলে কী কী সুবিধা নিশ্চিত?

চিকিৎসা সেবা

হাসপাতাল কর্তৃপক্ষ, নার্সিং হোম, ডায়াগনস্টিক সেন্টার, মেডিসিন শপ সহ 52টি প্রণাম নেটওয়ার্কের মধ্যে রয়েছে। তারা প্রণাম সদস্যদের জন্য জরুরি চিকিৎসা সহায়তা, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা কর্মসূচি, বিনামূল্যে পরামর্শ এবং সচেতনতা কর্মসূচি প্রদানে সহযোগিতা করছে। হাসপাতাল কর্তৃপক্ষ, নার্সিং হোম, ডায়াগনস্টিক সেন্টার এবং ওষুধের দোকান এই সদস্যদেকে বিশেষ ছাড়ও দিচ্ছে।

নিরাপত্তা ব্যবস্থা

সদস্যদের নিরাপত্তা প্রদান করা হচ্ছে। কলকাতা পুলিশের 63টি থানায় একজন এএসআই এবং 1 বা 2 জন হোম গার্ড বা সিভিক ভলান্টিয়ারের সমন্বয়ে একটি লিয়াজোন টিম রয়েছে। এই লিয়াজোন টিম নিরাপত্তা নিরীক্ষা করার পাশাপাশি সদস্যদের স্বাস্থ্য বা অন্য কোনও গুরুত্বপূর্ণ অন্যান্য সমস্যা, যদি থাকে, তা সমাধান করার জন্য ওই সদস্যদের আবাসস্থলে ঘন ঘন পরিদর্শন করছে।

আইনি সহায়তা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রণাম প্রকল্পের সদস্যদের একজন বিশিষ্ট আইনজীবী ফৌজদারি বা দেওয়ানী যাই হোক বিনামূল্যে আইনি পরামর্শ প্রদান করছেন।

মানসিক মঙ্গল

এর বাইরে ওই সদস্যদের মনস্তাত্ত্বিক সুস্থতার জন্য বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের ব্যবস্থা করেছে যেমন- পিকনিক, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা, যে কোনো মহৎ উদ্দেশ্যে হাঁটা, প্রোনাম ম্যাগাজিনের জন্য লেখা, বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল ও ফাইনাল দেখা ইত্যাদি, বিতর্ক। প্রতিযোগিতা, পূজা দর্শন, বিজয়া সম্মেলন, বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান, এসএমএস ও টেলিফোনে তাঁদের জন্মদিনের শুভেচ্ছা জানানো।

স্মার্ট কার্ডের জন্য কারা আবেদন করতে পারবেন?

PRONAM-এর সদস্যপদ যেকোনও দম্পতি/অবিবাহিতরাই নিতে পারবেন। শুধু মানতে হবে নিম্নলিখিত শর্ত।

1) বয়স ৬০ এর উপরে।

2) একা থাকা ব্যক্তি।

3) একজন ভারতের নাগরিক।

4) কলকাতা পুলিশের এখতিয়ারের মধ্যে থাকেন।

স্মার্ট কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন?

কলকাতা পুলিশের অধীন 48টি থানার যেকোনও একটি থেকে প্রণাম মেম্বারশিপ ফর্ম সংগ্রহ করা যেতে পারে। PRONAM-এর সদস্য হওয়ার জন্য আপনাকে একটি যথাযথভাবে পূরণ করা মেম্বারশিপ ফর্ম, আপনার নিকটস্থ থানায় দুই সেট পাসপোর্ট সাইজের ছবি সহ জমা দিতে হবে। এরপর আবেদন যাচাই-বাছাইয়ের পর সদস্যদের একটি পরিচয়পত্র প্রদান করা হবে।

আরো পড়ুনঃ মহিলারা এবার পাবে ৩০০০ টাকা, ৭ দিনের মধ্যে ঢুকবে টাকা

যোগাযোগের ঠিকানা

(সিনিয়র সিটিজেনস ইমার্জেন্সি অ্যাসিসটেন্স কন্ট্রোল রুম)
বালিগঞ্জ থানা
38/1, বেলতলা রোড,
কলকাতা – 700019
প্রোনাম হেল্প লাইন নং: 033-2419-0740, 9674288833 এবং 9674288844
অফিস :320320 66 -0387
ইমেল আইডি: [email protected]

Leave a Comment