Amrit Yojana: মহিলারা এবার পাবে ৩০০০ টাকা, ৭ দিনের মধ্যে ঢুকবে টাকা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পানীয় জলের গুরুত্ব বিবেচনা করে, রাজ্য সরকার অমৃত প্রকল্পের কাজ শুরু করেছে। এই অমৃত যোজনা (Amrit Yojana) এর অধীনে, 2024 সালেও বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হচ্ছে। একই সঙ্গে জল সংরক্ষণ ও বিশুদ্ধ খাবার জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কেও জনগণকে সচেতন করা হচ্ছে।

এই প্রেক্ষাপটে সারা রাজ্যে মহিলা মিত্র নিয়োগ করা হচ্ছে। এই নিয়োজিত মহিলা মিত্ররা সমগ্র রাজ্যের অভাবী পরিবারগুলিকে অমৃত 2.0 যোজনার সঙ্গে সংযুক্ত করার জন্য কাজ করছেন। এই অমৃত 2.0 যোজনার অধীনে জল সংরক্ষণের জন্য হ্রদ এবং পুকুরও তৈরি করা হচ্ছে।

সমগ্র রাজ্যে অমৃত 2.0 যোজনা পরিচালনার জন্য মহিলা বন্ধু মহিলা মিত্রকে নিয়োগ করা হচ্ছে৷ এই স্কিমের দক্ষ পরিচালনার জন্য মহিলা বন্ধুদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং এর সাথে এই মহিলা বন্ধুদের প্রতি সপ্তাহে ব্যাঙ্ক অ্যাকাউন্টে 3000 টাকা করেও দেওয়া হচ্ছে। যে টাকা ৭ দিনের মধ্যেই মহিলাদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। 

ইউপি রাজ্য সরকার দ্বারা চালু করা এই অমৃত 2.0 যোজনার অধীনে , সরকার 166টি অমৃত সরোবরকে পুনরায় ফেরাতে হয়। একই সঙ্গে জল সংরক্ষণ ও জলের গুরুত্ব নিয়ে সচেতনতামূলক প্রচারণাও চলছে রাজ্যে। এই প্রকল্পের মাধ্যমে জল পরীক্ষার জন্য রাসায়নিক কিট, প্রশিক্ষণ শিবির এবং বিভিন্ন ধরণের সচেতনতা শিবিরের আয়োজন করা হচ্ছে। এই পুরো অভিযানের আওতায় মহিলা মিত্ররা কাজ করবেন।

আরো পড়ুনঃ ৫ বা ১০ হাজার টাকা না! পড়াশোনার জন্য এত টাকা দেবে মমতা সরকার, অনলাইনে আবেদন করুন

উল্লেখ্য, সরকার AMRUT 2.0 এর অধীনে 24,000 কোটি টাকা ব্যয় করে প্রকল্পটি শুরু করেছে। এই প্রকল্পের আওতায় পানীয় জল ও পয়ঃনিষ্কাশন সুবিধার পাশাপাশি শহরগুলিতেও সুবিধা দেওয়া হচ্ছে এবং পানীয় জলের মান পর্যবেক্ষণের জন্য ল্যাবও তৈরি করা হচ্ছে।

তবে, এই স্কিম কিন্তু পশ্চিমবঙ্গের নয়। এটি উত্তরপ্রদেশের। সামগ্রিকভাবে, অমৃত 2.0 স্কিম উত্তরপ্রদেশের মহিলাদের জন্য একটি উপকারি স্কিম হিসাবে প্রমাণিত। যেখানে এই প্রকল্প বাড়িতে বাড়িতে বিশুদ্ধ পানীয় জলের প্রাপ্যতা নিশ্চিত করছে এবং একই সাথে এই কাজে সরকারকে সাহায্য করতে থাকা মহিলারা বর্তমানে সাত মাস অন্তর 3000 টাকা করে সম্মানী পেতেও সক্ষম। সবমিলিয়ে দুর্দান্ত ভাবে ফলপ্রসূ হচ্ছে অমৃত 2.0 স্কিম।

Leave a Comment