৩১ মে তারিখ লাস্ট ডেট ছিল! বাড়ির রান্নার গ্যাসের এই কাজটি করেছেন তো?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এলপিজির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে, আপনার গ্যাস সংযোগের সঙ্গে আধার কার্ড দিয়ে এই বিশেষ কাজটি করেছেন তো। পেট্রোলিয়াম সংস্থাগুলি তাদের গ্রাহকদের জন্য এলপিজি গ্যাস সংযোগ বজায় রাখতে একটি বিশেষ কাজ করার নির্দেশ দিয়েছিল।

প্রথম পর্যায়ে, উজ্জ্বলা যোজনার গ্রাহকদের কাজটি সম্পন্ন হয়েছে। এই বিশেষ কাজের শেষ তারিখ ছিল 31 মে। অনেকেই এখনও এই কাজটি করেননি। তাহলে এবার এটি না করার ক্ষেত্রে, ভর্তুকি বন্ধ হওয়া ছাড়াও, সংযোগও ব্লক করা হতে পারে।

রান্নার গ্যাসের কী কাজ করতে বলা হয়েছিল?

গ্যাস কোম্পানিগুলোকে চোখের মণি স্ক্যান এবং আঙুলের ছাপ এর মতো বায়োমেট্রিক তথ্য জমা দেওয়ার কথা ছিল গ্রাহকদের। সঙ্গে আধার কার্ডটি নিয়ে গ্যাস ডিস্ট্রিবিউশন সংস্থার কাছে যেতে হত এর জন্য। কোনও পয়সা না দিয়েই অনায়াসেই করা হয়ে যেত e-Kyc। যেমনটা নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

গ্যাস অফিসে গিয়ে ফর্ম পূরণ করে ই-কেওয়াইসি জমা ও বায়োমেট্রিক আপডেট অনেকেই এখনও করাননি। এমতাবস্থায় ভর্তুকি বন্ধ হয়ে গেলে কী করবেন? আর যদি করিয়েও বা থাকেন, সেটা আদৌ সফল হয়েছে কিনা জানবেন কীভাবে?

আরো পড়ুনঃ জুন মাস তো শুরু হলো! লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কত তারিখে ঢুকবে? এইভাবে চেক করুন

কীভাবে জানবেন আপনার গ্যাস কানেকশনের e-kyc সফল হল কিনা?

আপনার e-KYC বা Biometric Update আদৌ হয়েছে কিনা তা জানার জন্য গ্যাস সিলিন্ডার যাঁরা ডেলিভারি করতে আসবেন, তাঁদের থেকেই যাচাই করে নিতে পারবেন। এছাড়াও আপনি হেল্পলাইন নম্বর থেকেও ই-কেওয়াইসি স্ট্যাটাস চেক করতে পারবেন। মনে রাখবেন, বিভিন্ন গ্যাস কোম্পানি তার গ্রাহকদের জন্য কাস্টমার কেয়ার হেল্পলাইন নম্বর প্রদান করে। যেটিতে কল করে আপনি আপনার গ্যাস সংযোগের ই-কেওয়াইসি অবস্থা জানতে পারবেন। এছাড়াও, গ্যাস সংযোগে যে কোনও ধরণের সমস্যা বা অভিযোগ গ্যাস গ্রাহক পরিষেবা হেল্পলাইন টোল ফ্রি নম্বর-এও নথিভুক্ত করা যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যারা e-kyc এখনও করেননি, তাঁদের কী হবে?

ভর্তুকি আসা বন্ধ হয়ে যাবে। জুন মাস থেকে গ্যাস সিলিন্ডার সরবরাহের ক্ষেত্রেও অসুবিধা সম্মুখীন হতে হবে হয়ত। কারণ এখনও পর্যন্ত এই 31 মে তারিখের e-kyc তারিখ বাড়ানো হবে কিনা, সে সম্পর্কে কিছু জানা যায়নি। তাই সময় বলবে বাকি কথা।

Leave a Comment