PM Kisan: জুন মাস তো শুরু হলো! পিএম কিষানের ২০০০ টাকা ঢুকবে, কবে পাবেন চেক করুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দারুণ সুখবর। বরাদ্দ হল কোটি কোটি টাকা। এই অর্থ কৃষকদের খরিফ ফসলের জন্য সার কিনতে সহায়ক হবে। জুন মাসের শুরুতেই একাউন্টে ঢুকবে কড়কড়ে 2,000 টাকা। 2024 সালের লোকসভা নির্বাচনের পরেই, PM কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগীরা তাঁদের 17 তম কিস্তির 2,000 টাকা পাবেন। মোট 1 লক্ষ 66 হাজার 486 জন কৃষক এই টাকা পাবেন।

এখনও পর্যন্ত, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার মোট 16 টি কিস্তি প্রকাশ করা হয়েছে। 16তম কিস্তি প্রকাশের পর তিন মাসেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। এই কারণে, দেশের কৃষকরা এখন অধীর আগ্রহে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার 17 তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এই সিরিজে, ভারত সরকার কবে নাগাদ এই স্কিমের 17 তম কিস্তি প্রকাশ করতে পারে তা আপনাদের জানিয়ে দেব।

কারা পিএম কিষানের টাকা পাবেন না?

1) প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় ই-কেওয়াইসি প্রক্রিয়া বাধ্যতামূলক করা হয়েছে। এই কারণে, যে সমস্ত কৃষকরা এখনও এই প্রকল্পের অধীনে ই-কেওয়াইসি করেননি তারা পরবর্তী 17 তম কিস্তির সুবিধা পাবেন না।

2) একই সময়ে, পরবর্তী 17 তম কিস্তির টাকা সেই সমস্ত কৃষকদের অ্যাকাউন্টে আসবে না যারা এখনও এই প্রকল্পের অধীনে জমির রেকর্ড যাচাই করেনি।

3) এইরকম পরিস্থিতিতে, সুবিধা পেতে, আপনার যত তাড়াতাড়ি সম্ভব প্রকল্পে ই-কেওয়াইসি এবং জমির রেকর্ড যাচাই করা উচিত।

পিএম কিষানের ১৭তম কিস্তির টাকা কবে ঢুকবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যদি রিপোর্টগুলি বিশ্বাস করা হয়, ভারত সরকার লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পরে জুন বা জুলাই মাসে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার 17 তম কিস্তি প্রকাশ করতে পারে। তবে কিস্তির টাকা হস্তান্তরের বিষয়ে সরকার এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি।

আরো পড়ুনঃ ₹21,000 Credited to a/c XXXXX5432′ – মেসেজটি এলেই সাবধান! কী করবেন না জানুন

ঠিক কত টাকা দেওয়া হবে?

দেশের 12 কোটি কৃষক ভারত সরকারের উচ্চাভিলাষী প্রকল্প, PM কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা নিচ্ছেন। এই প্রকল্পের অধীনে, সরকার অর্থনৈতিকভাবে দুর্বল কৃষকদের প্রতি বছর 6,000 টাকা আর্থিক সহায়তা দিচ্ছে। 6,000 টাকার এই আর্থিক সাহায্য প্রতি বছর তিন কিস্তির মাধ্যমে কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়।

প্রতিটি কিস্তির অধীনে, 2,000 টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। 18 বছর বয়সের পরে কৃষকরা আবেদন করলে জমির পরিমাণ অনুযায়ী টাকা পেতে পারবেন।

Leave a Comment