অনেক হলো PAN কার্ড! এবার করতে হবে PEN কার্ড, কী কী সুবিধা পাবেন জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এখন যারা ভুয়া ডিগ্রি ব্যবহার করে চাকরি পান, তাদের সব তথ্য ফাঁস হবে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক প্যান কার্ডের মতো শিক্ষার্থীদের জন্য স্থায়ী শিক্ষা নম্বর (PEN Number) দেওয়ারও পরিকল্পনা করছে। রাজ্যের স্কুল শিক্ষা বিভাগ 2024-25 শিক্ষাবর্ষ থেকে স্থায়ী শিক্ষা নম্বর (PEN) ব্যবহার বাধ্যতামূলক করেছে। কী এই পেন কার্ড? কীভাবে ব্যবহার করা হবে এটি? এটি পাওয়ার জন্য আবেদনই বা করবেন কীভাবে?

পেন কার্ড কী? (What is PEN Card)

PEN হল ইউডিআইএসই+ (ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন প্লাস)। বাংলার শিক্ষক পোর্টালের মাধ্যমে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রনালয় দ্বারা প্রদত্ত প্রতিটি পড়ুয়ার জন্য একটি অনন্য শনাক্তকরণ নম্বর যা 14.89 লক্ষেরও বেশি স্কুল, 95 লক্ষ শিক্ষক এবং 26.5 কোটি শিশুকে কভার করে।

এই কার্ডগুলিতে শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত সমস্ত বিবরণ অন্তর্ভুক্ত থাকবে। শিক্ষার্থীদের 53 ধরনের তথ্য সংরক্ষণ করা হবে। এতে শিক্ষার্থীদের স্বাস্থ্য, উচ্চতা, রক্তের গ্রুপ ও ওজন ইত্যাদি তথ্যও থাকবে। U-DICE (ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন)-এর মাধ্যমে এই কার্ড তৈরি করা হচ্ছে।

PEN কার্ডের সুবিধা কী কী?

1) জাল মার্কশিট ঠেকানো যাবে: এই কার্ডের মাধ্যমে চাকরিতে জাল মার্কশিট ঠেকানো যাবে। সরকারি স্কিমগুলিতে জাল উপায়ে সুবিধা নেওয়ার তথ্য থাকলে তাও নিষিদ্ধ করা হবে। কারণ শিক্ষার্থীর সব ধরনের তথ্য একটি পোর্টালের মাধ্যমে দেখা যাবে শুধুমাত্র পেন নম্বরের মাধ্যমে।

2) স্কুল বদলানো সহজ হবে: পেন-এর বাস্তবায়ন হলে পড়ুয়াদের এক স্কুল থেকে অন্য স্কুলে যাওয়ার প্রক্রিয়া জলের মতো সরল হয়ে যাবে। বিশেষত প্রাক-প্রাথমিক, প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্তরে নতুন স্কুলে যাওয়ার ক্ষেত্রে বিষয়টা অনেকটাই সহজ হয়ে যাবে বলেই ধারণা রাজ্য সরকারের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুনঃ ২ বা ৩ জুন না! স্কুল খুলবে এত তারিখে, শিক্ষা দপ্তর থেকে নতুন আপডেট

যদিও একজন প্রধান শিক্ষকের দাবি, ‘বাংলার শিক্ষা পোর্টালে প্রত্যেক পড়ুয়ার একটি করে আইডি রয়েছে। নতুন করে এই ধরনের ইউনিকোড দিয়ে আর কী নতুন পাওয়া যাবে? বরং এতে ছাত্র-ছাত্রী এবং প্রধান শিক্ষকদের বিভ্রান্তি বাড়বে।’

কীভাবে তৈরি করা যাবে PEN কার্ড?

1) এই কার্ড বানানোর দায়িত্ব নেবে বিদ্যালয় কর্তৃপক্ষ।

2) সময়মতো তাঁরাই পড়ুয়াদের গুরুত্বপূর্ণ নথি সহযোগে কার্ড বানাবে।

3) পড়ুয়াদের আলাদা করে কিছু করতে হবে না।

Leave a Comment