২ বা ৩ জুন না! স্কুল খুলবে এত তারিখে, শিক্ষা দপ্তর থেকে নতুন আপডেট

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এপ্রিল আর মে মাসটা ছুটি ছুটি করেই কেটে গেল। 22 এপ্রিল থেকে ছুটি এখনও চলবে। এদিকে স্কুল খুললেই পরীক্ষা। ছুটির দিনে মজা করার পাশাপাশি তাই পড়ুয়াদের নিজেদের শৃঙ্খলাবদ্ধ রাখাও জরুরি। স্কুল ছুটি মানে সকালে ঘুম থেকে ওঠার কোনও তাড়া নেই, কোনও পড়াশোনার প্রয়োজন নেই এবং অনেক মজা ও খেলা। কিন্তু এর পরিবর্তে আমরা ছুটির সময় করণীয় তালিকা প্রস্তুত করে ভবিষ্যতে আরও ভাল হতে পারি।

রাজ্যের স্কুলে ছুটি আরও বাড়িয়ে দেওয়া হয়েছে কেন?

শিক্ষা বিভাগের একজন আধিকারিক বলেছেন যে তাদের 18 এপ্রিলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে 3 জুন স্কুলগুলি আবার খুলবে। কিন্তু সেই সময়সূচী মেনে চলা যাবে না কারণ অনেক শিক্ষা প্রতিষ্ঠানি 4 জুন ভোট গণনার স্থান হিসাবে ব্যবহার করা হবে। সম্প্রতি শিক্ষা দপ্তরের প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রাজ্যের স্কুলগুলিতে ১০ জুন থেকে ক্লাস শুরু হবে। 

গণনার পরে স্কুলগুলির পরিকাঠামো তৈরি করতে সময় লাগবে৷ এছাড়াও, 1 জুন নির্ধারিত নির্বাচনের শেষ পর্যায়ে কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলির স্কুলগুলিকে ভোটকেন্দ্র হিসাবে ব্যবহার করা হবে। এই স্কুলগুলিরও পরিকাঠামো পুনরুদ্ধার করতে সময় লাগবে। তাই স্কুল ছুটি বাড়ানো হয়েছে।

যে স্কুলগুলোতে গণনা হবে না, সেগুলো কবে খোলা হবে?

বেঙ্গল টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সদস্য স্বপন মণ্ডল বলেছেন: “15,000 স্কুলের মধ্যে শুধুমাত্র 300টি গণনার জন্য ব্যবহার করা হবে। এই স্কুলগুলিতে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী মোতায়েন করা হবে। বিভাগ বাকি স্কুলগুলোতে অবিলম্বে ক্লাস শুরু করতে বলতে পারত।”

আবার সহকারী প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষিকাদের কলেজিয়ামের সাধারণ সম্পাদক সৌদিপ্ত দাসের দাবি, যে স্কুলগুলি গণনা স্থান হিসাবে কাজ করবে সেগুলিকে ক্লাসের দিনের ক্ষতি পূরণের জন্য 10 জুন থেকে অতিরিক্ত ক্লাস করানোর জন্য বলা যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অর্থাৎ 10 জুন থেকে স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাসও নেওয়া হতে পারে। কারণ তাঁরও দাবি, স্কুলগুলির পক্ষে সিলেবাসগুলি সম্পূর্ণ করা কঠিন হবে। 

আর পড়ুনঃ সবাইকে ফ্রি Wifi ইন্টারনেট দিচ্ছে সরকার! আপনি কীভাবে পাবেন জানুন

পড়ুয়াদের এই মুহূর্তে কী করণীয়?

১) হাতের লেখা প্র্যাকটিস 

অনেক ছেলেমেয়ে আছে যারা লেখাপড়ায় ভালো কিন্তু হাতের লেখা ভালো না, যার কারণে পরীক্ষায় তাদের নম্বর কাটা হয়। এমতাবস্থায় ছুটির সঠিক ব্যবহার করে প্রতিদিন এক বা দুই পৃষ্ঠা করে লিখতে হবে।

২) খেলাধুলা জরুরি

ছুটির দিনে শিশুরা অলস হয়ে পড়ে, তাই আপনার রুটিনে খেলাও অন্তর্ভুক্ত করুন। খেলাধুলা হাড়, পেশী এবং মস্তিষ্ককেও শক্তিশালী করে। স্কুলের দিনগুলোতে ব্যস্ততা ও ক্লান্তির কারণে খেলাধুলা করা সম্ভব হয় না। এমন পরিস্থিতিতে, ছুটির সময়টি একটি সুবর্ণ সুযোগ যখন শিশুরা তাদের নিজস্ব জগতে হারিয়ে যেতে পারবে।

৩) এই ধরনের বই পড়া জরুরি

পরীক্ষায় ভালো ফল করার জন্য শুধু কোর্সের বই পড়াই যথেষ্ট নয়। শিশুদের শিশুসাহিত্য, বিজ্ঞান ও সাধারণ জ্ঞানের বই পড়তে হবে। স্কুল শুরুর সঙ্গে সঙ্গে বাচ্চাদের উপর বাড়ির কাজ ও অন্যান্য কাজের বোঝা এতটাই বেড়ে যায় যে তারা এই ধরনের বই পড়ার সময়ও পায় না। তবে ছুটির সময় আপনি অতিরিক্ত জ্ঞান বাড়াতে পারেন।

Leave a Comment