৫ এর বদলে ১০ দেবে সরকার, জুলাই মাসে আসবে কী রেশনের এই সুখবর?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেশন গ্রাহকদের জন্য দারুণ সুখবর। এতদিন যা রেশন পেতেন, তার থেকে বেশি পরিমাণে রেশন দেওয়া হবে। কবে থেকে! তারই উত্তর প্রকাশ্যে। আসলে ভোট পর্বে রেশন, লক্ষ্মীর ভাণ্ডার ও ফ্রি বিদ্যুৎ বিলকেই ধরে প্রচার চালাচ্ছে সরকারগুলো।

সেই একই রাস্তায় হেঁটে খাদ্য নিরাপত্তা আইন নিয়ে বিস্ফোরক কংগ্রেস। কংগ্রেস দাবি করেছে যে বিজেপি দেশের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া নিয়ে মিথ্যা কথা বলছে। কিন্ত কংগ্রেস তা বলবে না। বরং ভারত জোট ক্ষমতায় এলে কর্ণাটকের 10 কেজি বিনামূল্যে চালের প্রকল্প ‘অন্ন ভাগ্য’ সারা দেশে কার্যকর করা হবে।

ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে কারা ডবল রেশন পাবেন?

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে ঘোষণা করার একদিন পরে পার্টির বিবৃতি এসেছে যে যদি 2024 সালে ইন্ডিয়া জোট ক্ষমতায় আসে তাহলে এতদিন বিজেপি সরকার কর্তৃক বিপিএল কার্ডধারী ব্যক্তিদের বিনামূল্যে যে পরিমাণ রেশন দেওয়া হত, সেই পরিমাণ রেশন দ্বিগুণ করা হবে। অর্থাৎ জুন মাসের ৯ তারিখ নতুন সরকার যদি গঠন হয় তবে জুলাই মাস থেকেই এই নিয়ম কার্যকর হওয়ার কথা। 

এই মুহূর্তে বিনামূল্যে 5 কেজি রেশন নিয়ে উপকৃত হচ্ছে সাধারণ মানুষ। এরপর থেকে 10 কেজি রেশন দেওয়া হবে তাঁদের। বর্তমান সরকারের কথা মতো এই পরিমাণ রেশন 2028 সাল পর্যন্ত বিনামূল্যে দেওয়াও হতে পারে।

আরো পড়ুনঃ হাতে মাত্র ১ মাস সময় আছে! তারপরেই বন্ধ হবে এইসব ব্যাঙ্ক অ্যাকাউন্ট

প্রধানমন্ত্রী মোদীর রেশন ব্যবস্থা নিয়ে যা যা বলছে কংগ্রেস

এক্স-এর একটি পোস্টে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ‘প্রধানমন্ত্রী এবং বিজেপি ভারতে খাদ্য রেশন নিয়ে মিথ্যা ছড়াচ্ছে। 2013 সালের সেপ্টেম্বরে মনমোহন সিং সরকার কর্তৃক পাস করা জাতীয় খাদ্য নিরাপত্তা আইন, 2011 সালের আদমশুমারির ভিত্তিতে 80 কোটি ভারতীয়দের জন্য খাদ্যশস্য সরবরাহ করেছিল। শুধুমাত্র একজন মুখ্যমন্ত্রী লিখিতভাবে এর বিরোধিতা করেছিলেন, যিনি ছিলেন তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী।’

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জয়রাম প্রধানমন্ত্রীকে আরও নিশানা করে বলেছিলেন যে প্রধানমন্ত্রী হিসাবে মোদী জাতীয় খাদ্য সুরক্ষা আইন 2013 কার্যকর করার জন্য কিছুই করেননি। তিনি আরও বলেছিলেন যে, কোভিড 19 মহামারী চলাকালীন প্রধানমন্ত্রী হঠাৎ করে আমাদের সামাজিক কল্যাণ ব্যবস্থার গুরুত্ব উপলব্ধি করেছেন।

এরপরেই তিনি জাতীয় খাদ্য সুরক্ষা আইন 2013 কে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) হিসাবে পুনরায় চালু করেছিলেন এবং এটি একটি ‘ফ্রি রেশন’ স্কিম হিসাবে দেশের আমজনতার মধ্যে এখন বিলিয়ে দিচ্ছেন। রমেশ আরও যুক্তি দিয়েছিলেন যে 2021 সালের জন্য নির্ধারিত আদমশুমারি না করে কেন্দ্র কমপক্ষে 14 কোটি ভারতীয়কে সুবিধা থেকে বঞ্চিত করেছে।

Leave a Comment