কৃষক বন্ধুর টাকা জুন মাসের এত তারিখে ঢুকবে, আপনি কবে পাবেন জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আর্থিক সহায়তার প্রয়োজন আপনারও! আপনি কি একজন কৃষক! তাহলে তো আপনিও কৃষকবন্ধু প্রকল্পের জন্য আবেদন করার যোগ্য৷ আপনি যদি ইতিমধ্যেই এই স্কিমের জন্য আবেদন করে থাকেন, তাহলে কবে এই প্রকল্পের টাকা পাবেন, নিশ্চয়ই ভাবছেন। 

কীভাবে আপনার কৃষকবন্ধু স্কিমের অর্থপ্রদানের স্ট্যাটাস যাচাই করবেন এবং আপনার নাম 2024 সুবিধাভোগী তালিকায় আছে কিনা তা খুঁজে বের করবেন? এটা নিয়েও চিন্তা হচ্ছে। সব খবরের আপডেট দিতে এসেছি আমরা।

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা কী?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গ সরকার কৃষক পরিবারগুলিকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য কৃষকবন্ধু প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের প্রাথমিক লক্ষ্য হল সমস্ত পশ্চিম বাঙালি কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা। কৃষকবন্ধু প্রকল্পের জন্য আবেদন ও নিবন্ধন করতে, একজন কৃষকের কমপক্ষে এক একর জমি থাকতে হবে। তা করতে ব্যর্থ হলে কৃষকরা কর্মসূচিতে অংশ নিতে বাধা পারবেন না।

কৃষকবন্ধু প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গের কৃষি বিভাগ প্রতি বছরে 5,000 টাকার দু’টি কিস্তিতে 10,000 টাকা প্রদান করে থাকে।

আধার কার্ড ব্যবহার করে কৃষকবন্ধু স্ট্যাটাস চেক করুন

আপনিও যদি কৃষকবন্ধু যোজনার জন্য আবেদন করে থাকেন তাহলে নীচের ধাপগুলি অনুসরণ করে আপনি আপনার প্রাপ্য ভাতার স্ট্যাটাস চেক করতে পারবেন৷

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

1) কৃষকবন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

2) কৃষকবন্ধু স্ট্যাটাস দেখতে, নতুন স্ক্রিনে যান এবং আপনার আধার নম্বর ইনপুট করুন।

3) প্রথমবারের জন্য ওয়েবসাইটটি অ্যাক্সেস করার সময় ‘Registered Farmar Information’ বিকল্পটি উপস্থিত হয়।

4) এই বিকল্পটিই এবার নির্বাচন করলে একটি নতুন স্ক্রিন উপস্থিত হয়।

5) এবার আপনি Krishakbandhu Status-এ ক্লিক করে প্রদর্শিত নতুন স্ক্রিনে আপনার আধার কার্ড নম্বরটি প্রবেশ করে কৃষকবন্ধু প্রকল্পের সুবিধাভোগীর অবস্থা এবং অর্থপ্রদানের স্ট্যাটাস পরীক্ষা করতে পারেন।

আরো পড়ুনঃ আগে যা হয়েছে ঠিক আছে! কিন্তু এখন OBC সার্টিফিকেট দেখিয়ে আর এই কাজ হবে না

কবে ঢুকবে কৃষক বন্ধুর টাকা?

কৃষকবন্ধু প্রকল্পের খারিফ অনুদান মূলত মে এবং জুন মাসের মধ্যেই দেওয়া হয়। গত বছরের পঞ্চায়েত নির্বাচন এই তারিখের হেরফের ঘটিয়েছে। এপ্রিল মাসেই ঢুকে গিয়েছিল পুরো টাকা। আর এবার যদিও তা আর হবে না। লোকসভা নির্বাচনের পরেই টাকা পাঠানো হবে।

জুন মাসে 27, 28 তারিখ নাগাদ টাকা ঢোকার প্রক্রিয়া শুরু হবে। ব্লক অফিস সুত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের তরফে খারিফ অনুদান দেওয়ার জন্য সমস্ত কাজকর্ম ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে।

Leave a Comment