চোখে চশমা পরতে হবেনা! এই ১০ টি খাবার খেলে চোখ ভালো থাকবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ছানি পড়া, মায়োপিয়া, প্রেস বায়োপিয়া, ভিট্রিয়াস হ্যামারেজ ইত্যাদির মতো নানা চোখের রোগে আক্রান্ত হচ্ছে হাজারও মানুষ। বয়সের আগেই ঝাপসা হয়ে যাচ্ছে চোখ, বেড়ে যাচ্ছে পাওয়ার। এখন অল্প বয়সেই অনেককে চোখের সমস্যার কারনে চশমা পরতে হচ্ছে। আপনিও যদি একই ঝামেলায় পড়ে থাকেন, অবশ্যই আমাদের এই প্রতিবেদন পড়ুন।

শুকনো ফল অর্থাৎ ড্রাই ফ্রুট খাওয়া শরীরের জন্য অনেকাংশে উপকারী। সুস্বাস্থ্যের জন্য, চোখের দৃষ্টিশক্তি উন্নত করার জন্য পুষ্টি ও ভিটামিন সমৃদ্ধ শুকনো ফল খেতে হবে। শুকনো ফল খাওয়া শরীরে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করে।

এগুলো ত্বকের উন্নতি ঘটায় এবং সৌন্দর্য বাড়ায়, দেখার ক্ষেত্রে ঝাপসা ভাবও দূর করে। আসুন জেনে নেই শুকনো ফলের উপকারিতা সম্পর্কে-

1) চিনাবাদাম: চিনাবাদাম হল এক ধরনের বাদাম যা ফাইবার , প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির একটি ভাল উৎস। অন্যান্য বাদামের মতো, এগুলি ভিটামিন ই, বি, জিঙ্ক, সেলেনিয়াম এবং অন্যান্য ভিটামিন এবং খনিজগুলির একটি ভাল উৎস। অধিকন্তু, গবেষণা দেখায় যে এক সপ্তাহের জন্য 2/3 কাপ চিনাবাদাম খাওয়া মেজাজ, ঘুম, চোখের শক্তি স্মৃতিশক্তি এবং হার্টের কার্যকারিতা উন্নত করে।

2) খেঁজুর: প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন এ, খেজুর ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে এবং ডায়াবেটিস-সম্পর্কিত চোখের সমস্যা থেকে রক্ষা করে।

3) কাজু: কাজুতে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে, যা ভিটামিন এ রেটিনায় পরিবহনে সাহায্য করে। রাতের দৃষ্টিশক্তি উন্নত করতেও সাহায্য করে।

4) পাইন বাদাম: অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিঙ্ক সমৃদ্ধ পাইন বাদাম চোখের সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

5) গোজি বেরি: এই বেরিগুলিতে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার মধ্যে থাকা জেক্সানথিন ক্ষতিকারক উচ্চ-শক্তির আলোর তরঙ্গ থেকে চোখকে রক্ষা করতে পারে।

আরো পড়ুনঃ 1 জুন থেকে বদলে যাবে এই 4 টি নিয়ম! না জানলে আজ নাহয় কাল পস্তাবেন

6) কাজুবাদাম: এই বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে, যা ফ্রি র‍্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে চোখকে রক্ষা করে।

7) গোল্ডেন কিসমিস: ভিটামিন এ সমৃদ্ধ, কিশমিশ রাতকানা প্রতিরোধ এবং রেটিনা সুস্থ রাখে।

8) পেস্তা: পেস্তায় লুটেইন এবং জেক্সানথিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চোখের ক্ষতি করতে পারে এমন জিনিসগুলির বিরুদ্ধে প্রাকৃতিক প্রতিরক্ষা প্রদান করে।

9) আখরোট: আখরোটে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, যা চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং কোষের ঝিল্লি তৈরি ও রক্ষণাবেক্ষণে সহায়তা করে।

10) এপ্রিকটস: প্রচুর পরিমাণে ভিটামিন এ, এপ্রিকট ভালো দৃষ্টিশক্তি বাড়ায় এবং এই ভিটামিনের অভাবজনিত চোখের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ৫০০ টাকার নতুন নোট এই মাসেই আসছে? যাতে গান্ধীর ছবি থাকবে না, কী বলছে RBI?

তবে, মনে রাখবেন যে সাধরণ তথ্যের ভিত্তিতেই এই প্রতিবেদন। প্রয়োজনে পদক্ষেপের আগে বিশেষজ্ঞদের পরামর্শ জরুরি।

Leave a Comment