Fact Check: ৫০০ টাকার নতুন নোট এই মাসেই আসছে? যাতে গান্ধীর ছবি থাকবে না, কী বলছে RBI?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মে মাসেই বাজারে আসবে 500 টাকার নতুন নোট? মহাত্মা গান্ধীর ছবি কিন্তু থাকবে না সেই নোটে? আরবিআই জারি করতে চলেছে এমনই নতুন নোট! আপনি নিশ্চয়ই এই দাবি অনেকবার শুনেছেন। আপনি অবশ্যই জানেন যে জানুয়ারিতে অযোধ্যায় হিন্দুদের ভগবান রামের মন্দির উদ্বোধন হয়েছে। আর এরই সঙ্গে সঙ্গে এখন সরকার নতুন 500 টাকার নোটেও নতুন কারুকার্য করতে চলেছে!

৫০০ টাকার নোট নিয়ে যা ভাইরাল হয়েছে?

যা ভাইরাল হয়েছে তা হল, ৫০০ টাকার নোটে নাকি মহাত্মা গান্ধীর পরিবর্তে এখন ভগবান রামের ছবি এবং লাল কেল্লার পরিবর্তে রাম মন্দিরের ছবি দেখা যাবে।

এমতাবস্থায় প্রশ্ন উঠছে, আরবিআই ভগবান শ্রী রামের ছবি এবং অযোধ্যায় রাম মন্দির তৈরি করা 500 টাকার নোটও শীঘ্রই জারি করছে কিনা। খুব স্বাভাবিকভাবেই সঠিক তথ্য জানার জন্য, এখন এই নোটটি যেমন বিখ্যাত হয়েছে, এই নোটটি নিয়ে মানুষের মধ্যে কৌতূহলও ব্যাপকভাবে বেড়েছে। মানুষ আরবিআইকেও প্রশ্ন করতে শুরু করেছে।

ভাইরাল দাবির সত্যতা জানালো আরবিআই

একদিকে এই নোট ভাইরাল হচ্ছে, অন্যদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ভগবান শ্রী রামের ছবি সম্বলিত 500 টাকার নতুন নোট জারি করার কোনও তথ্য কিন্তু সামনে আসেনি। সূত্রের খবর, ভগবান শ্রী রামের ছবি সহ ভাইরাল হওয়া 500 টাকার নোটটি নাকি নকল।

আরো পড়ুনঃ লাস্ট ডেট ৩১ মে! এই কাজটি না করলে রান্নার গ্যাস কানেকশন ও ভর্তুকি বন্ধ

ব্যাঙ্কিং সেক্টর বিশেষজ্ঞ এবং ভয়েস অফ ব্যাঙ্কিং-এর প্রতিষ্ঠাতা অশ্বানি রানা বলেছেন, এমন কোনও ঘোষণা করা হয়নি বা আরবিআই কোনও তথ্য দেয়নি। তিনি আরও বলেছেন, এটি একটি ভুয়া খবর। আরবিআই এমন কোনও নতুন 500 টাকার সিরিজের নোট ইস্যু করতে যাচ্ছে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরবিআই ইতিমধ্যেই তা অস্বীকার করেছে

জাতির পিতা মহাত্মা গান্ধীর পরিবর্তে, অন্য কারো ছবি সহ 500 টাকার নতুন সিরিজের নোট প্রকাশের কথা আরবিআই ইতিমধ্যেই অস্বীকারও করেছে।

মনে রাখবেন, আরবিআই এমন কোনও ঘোষণা বা পরিকল্পনা অস্বীকার করেছে কারণ, বর্তমানে প্রচলিত ৫০০ টাকার নোটে মহাত্মা গান্ধীর ছবি এবং লাল কেল্লার ছবিই থাকবে।

আরো পড়ুনঃ LIC আমাদের টাকা নিয়ে কী করে? কোথায় খাটায়, কীভাবে লাভ করে?

RBI সময়ে সময়ে তার নোটের সিরিজ পরিবর্তন করে, কিন্তু কোনও নির্দিষ্ট ধর্ম বা ব্যক্তিকে প্রাধান্য দেওয়ার চেষ্টা করে না।

Leave a Comment