লাস্ট ডেট ৩১ মে! এই কাজটি না করলে রান্নার গ্যাস কানেকশন ও ভর্তুকি বন্ধ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সিলিন্ডারের কালোবাজারি কমাতে, অসহায় মানুষের হাতে কম পয়সায় সিলিন্ডার তুলে দিতে, বড় পদক্ষেপ নিয়েছে সরকার। একটি বিশেষ কাজ না করলে ভর্তুকির পাশাপাশি LPG সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হতে পারে। আসলে গ্যাস সিলিন্ডারের KYC করতে বলেছে কোম্পানিগুলো। নিম্নলিখিত তারিখের মধ্যে KYC না করলে, LPG সিলিন্ডার সংযোগও বিচ্ছিন্ন হয়ে যেতে পারে, ভর্তুকিও পাওয়া যাবে না।

সিলিন্ডারে ভর্তুকি পেতে, গ্রাহকদের গ্যাস সংস্থাগুলিতে গিয়ে 31 মে এর মধ্যে আধার যাচাইকরণ করতে হবে। যারা নির্ধারিত সময়ের পরেও কেওয়াইসি করাবেন না তাদের গ্যাস সংযোগও ব্লক করা যেতে পারে। গত বছর থেকে কেন্দ্রীয় সরকার এই কাজটি করে আসছে। কিন্তু এখনও 60 শতাংশ কাজ বন্ধ পড়ে রয়েছে। তাই পেট্রোলিয়াম সংস্থাগুলি সাফ জানিয়ে দিয়েছে, যে তাদের এই কাজটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত, তা না হলে জুন থেকে সিলিন্ডার পেতে অসুবিধা হবে।

এইসব ব্যক্তিরা আর গ্যাস সিলিন্ডার পাবেন না

কেন্দ্রীয় সরকারের নয়া নিয়মে জাল নথি দিয়ে যারা সিলিন্ডার নিচ্ছেন তাঁদের সিলিন্ডার ব্লক হয়ে যাবে। কোনও অনলাইন বুকিং হবে না। নতুন নিয়মে এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে কোনও বাড়িতে একই নামের দুটির বেশি সিলিন্ডার থাকলে দ্বিতীয় সিলিন্ডার স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে।

অর্থাৎ একটি বাড়িতে একটি নামের একটি মাত্র সিলিন্ডার থাকবে। বেআইনিভাবে নেওয়া হয়েছে এমন সব সংযোগ ব্লক করা হবে। এছাড়া একই বাড়িতে একাধিক সিলিন্ডার রাখার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গ্যাস সংস্থাগুলোকেও এ ধরনের সংযোগ পরীক্ষা করতে বলা হয়েছে।

রান্নার গ্যাসের KYC করার পিছনে আসল ব্যাপারটি কী?

যাদের নামে গ্যাস সিলিন্ডার তাদের নিজেদের গ্যাস অফিসে গিয়ে প্রমাণ দিয়ে আসতে হবে। এর আগে কোনো সময়সীমা বেঁধে দেওয়া না হলেও এখন 31 মে পর্যন্ত সেই সময় দেওয়া হয়েছে। এই যাচাইয়ের জন্য, আধার কার্ডও চাওয়া হচ্ছে। ই-কেওয়াইসি করার জন্য গ্যাস সংস্থাগুলিকেও মেশিন দেওয়া হয়েছে। এতে যাদের নামে গ্যাস কার্ড আছে তাঁদের বুড়ো আঙুলের ছাপ দিতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুনঃ এগুলিকে একদম বিশ্বাস করবেন না! সবাইকে সতর্ক করল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক

কীভাবে গ্যাস কানেকশনের ই-কেওয়াইসি করাবেন?

গার্হস্থ্য গ্যাস ডিস্ট্রিবিউটরের আধিকারিকদের মতে, গ্যাস সংযোগ ধারকদের ই-কেওয়াইসি করা দরকার। এ জন্য গ্রাহকরা সকাল 10টা থেকে বিকেল 5টার মধ্যে তাঁদের ডিস্ট্রিবিউটর অফিসে যেতে পারেন। এখানে তাঁদের আধার কার্ড যাচাই করতে হবে। এরপর গ্রাহকরা সহজেই এজেন্সির মাধ্যমে ই-কেওয়াইসি করতে পারবেন। আধার যাচাই করার সময়, কোনও নির্দিষ্ট ব্যক্তি এই আধার নম্বরে নিবন্ধিত রয়েছেন কিনা, তা দেখা হবে।

এইসব গ্রাহকদের জন্যও KYC গুরুত্বপূর্ণ

উজ্জ্বলা প্রকল্পের অধীনে, বিপিএল সদস্যরা নিজেদের অ্যাকাউন্টে ভর্তুকি হিসাবে 372 টাকা পান এবং সাধারণ গ্রাহকরা ভর্তুকি হিসাবে 61 টাকা পান। উজ্জ্বলা প্রকল্পের অধীনে থাকা ব্যক্তিদেরও গ্যাস এজেন্সির কাছে গিয়ে আধার যাচাই করাতে হবে।

আরো পড়ুনঃ কেন্দ্র ও রাজ্যের ওবিসি লিস্ট ২০২৪, কারা থাকল ও কারা বাদ গেল দেখুন

এর জন্য, গ্রাহক নম্বর, ঠিকানা প্রমাণ হিসাবে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, লিজ চুক্তি, ভোটার আইডি কার্ড, আধার কার্ড, পাসপোর্ট, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, পরিচয়ের প্রমাণ হিসাবে রাজ্য বা সরকারী শংসাপত্রের মতো নথিগুলির জেরক্স নিয়ে যাবেন।

Leave a Comment