সরকারকে ২.১ লাখ কোটি টাকা দিল RBI, কীসের জন্য এত টাকা পেল সরকার?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

RBI 2023-24 আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় সরকারকে 2.11 লক্ষ কোটি টাকার রেকর্ড লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। এটি কেন্দ্রীয় ব্যাংকের সর্বোচ্চ লভ্যাংশ প্রদান, যা দেশের অর্থনীতির শক্তি নির্দেশ করে। এর সাথে সাথে, আর্থিক ব্যবস্থার স্থিতিশীলতা আরও জোরদার করার জন্য RBI 0.50% থেকে 6.50% পর্যন্ত কন্টিজেন্সি রিস্ক বাফারও (CRB) বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে।

CRB কী?

CRB এর সম্পূর্ণ নাম- Contingent Risk Buffer। CRB অপ্রত্যাশিত ক্ষতি বা অর্থনৈতিক সংকটের ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে সুরক্ষা প্রদান করে। এটি ব্যাংকিং ব্যবস্থার স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

RBI এর তরফ থেকে সরকারের দ্বিগুণ প্রাপ্তি

গভর্নর শক্তিকান্ত দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত RBI-এর কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের 608 তম সভায় লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্ক একটি বিবৃতিতে বলেছে, পরিচালক পর্ষদ 2023-24 হিসাব বছরের জন্য কেন্দ্রীয় সরকারকে উদ্বৃত্ত হিসাবে 2,10,874 কোটি টাকা স্থানান্তরের অনুমোদন দিয়েছে৷

যদিও সরকার, এই মুহূর্তে রিজার্ভ ব্যাঙ্কের থেকে এত টাকার লভ্যাংশ আসা করেনি। কারণ 2022-23 আর্থিক বছরের জন্য, আরবিআই সরকারকে 87,416 কোটি টাকার লভ্যাংশ দিয়েছে। এর 2018-19 আর্থিক বছরে যখন রিজার্ভ ব্যাঙ্ক সরকারকে 1.76 লক্ষ কোটি টাকার লভ্যাংশ দিয়েছিল।

তাই অন্তর্বর্তী বাজেটে, সরকার আরবিআই এবং সরকারি খাতের আর্থিক প্রতিষ্ঠানগুলি থেকে 1.02 লক্ষ কোটি টাকার মোট লভ্যাংশ আয় অনুমান করেছিল। প্রত্যাশিত লভ্যাংশের চেয়ে দ্বিগুন প্রাপ্তি সরকারকে রাজস্ব ঘাটতি কমাতে সাহায্য করবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুনঃ ২ জুন গরমের ছুটি শেষ! কিন্তু এত তারিখে স্কুল খুলবে

লাভ হবে নতুন সরকারের

বিশেষজ্ঞরা মনে করছেন যে বাজেটের চেয়ে বেশি লভ্যাংশ প্রদান আগামী মাসে গঠিত নতুন সরকারকে ব্যয় বাড়াতে এবং রাজস্ব ঘাটতি আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করবে। চলতি লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে 4 জুন।

রেটিং এজেন্সি ICRA-এর প্রধান অর্থনীতিবিদ অদিতি নায়ার বলেছেন, RBI থেকে এই বর্ধিত উদ্বৃত্ত স্থানান্তর চলতি আর্থিক বছরে কেন্দ্রের সংস্থান ভিত্তিকে বাড়িয়ে তুলবে। অন্তর্বর্তী বাজেটে নির্ধারিত ব্যয় বাড়ানোর অনুমতি দেবে এটি। নায়ার আরও বলেছেন, মূলধন ব্যয়ের জন্য উপলব্ধ অর্থের পরিমাণ বৃদ্ধি অবশ্যই রাজস্ব ঘাটতির গুণমানকে বাড়িয়ে তুলবে। তবে পূর্ণাঙ্গ বাজেট পেশ ও সংসদে অনুমোদনের আট মাসের মধ্যে অতিরিক্ত ব্যয় করা কঠিন হতে পারে।

উল্লেখ্য, বৃহস্পতিবারের লেনদেন সেশনে শেয়ারবাজারে অভূতপূর্ব উত্থান দেখা গিয়েছে। এদিন উভয় বাজার সূচক সর্বকালের সর্বোচ্চ ছিল। ব্যাংকিং, তেল ও অটো সেক্টরের শেয়ারের দাম বেড়েছে। বেঞ্চমার্ক স্টক সূচক সেনসেক্স এবং নিফটি আজীবন উচ্চতায় গিয়ে পৌঁছেছে। আরবিআই সরকারকে রেকর্ড লভ্যাংশ দেওয়ার পরে বৃহস্পতিবার তা 1.6 শতাংশের বেশি বেড়েছে।

আরো পড়ুনঃ সবাইকে রিচার্জ করতে হবেনা! ৩০১ টাকায় চলবে ১০ জনের মোবাইল, এইভাবে সুযোগ নিন

শুক্রবার, বিএসই সেনসেক্স আগের থেকে 1,196.98 পয়েন্ট বা 1.61 শতাংশ বেড়ে 75,418.04 অবধি গিয়েছিল। দিনের বেলা, এটি 1,278.85 পয়েন্ট বা 1.72 শতাংশ বেড়ে 75,499.91 এর সর্বকালের ইন্ট্রা-ডে হাই-এ পৌঁছেছিল। এদিন NSE নিফটি রেকর্ড 23,000 পয়েন্টের কাছাকাছি পৌঁছেছিল। এটি এখন 369.85 পয়েন্ট বা 1.64 শতাংশ বেড়ে 22,967.65 এ দাঁড়িয়েছে। দিনের বেলায়, নিফটি 395.8 পয়েন্ট বা 1.75 শতাংশ লাফিয়ে 22,993.60-এ পৌঁছেছে – এদিনএটির ইন্ট্রা-ডে রেকর্ড ছিল সর্বোচ্চ।

Leave a Comment