২ জুন গরমের ছুটি শেষ! কিন্তু এত তারিখে স্কুল খুলবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এতদিন কেন স্কুল বন্ধ রাখা হবে? সিলেবাস শেষ হবে না। পরীক্ষা এসে যাবে। কীভাবে এত পড়ার বোঝা সামলাবে পড়ুয়ারা। চিন্তায় পড়েছিলেন অভিভাবকরা। উঠছিল গরমের ছুটি নিয়ে হাজারও প্রশ্ন।

এদিকে এখন কথা হল, পরিস্থিতি সব ঠিক ঠাক থাকলে 2 জুন রাজ্যে গরমের ছুটি শেষ হচ্ছে, 3 জুন তারিখেই খুলে দেওয়া হবে পশ্চিমবঙ্গের স্কুলগুলি। কিন্তু পরের দিন তো ভোটের রেজাল্ট। এমন অবস্থায় ছেলে মেয়েদের কীভাবে স্কুলে পাঠাবেন বাবা মায়েরা। 4 জুন লোকসভা ভোটের রেজাল্টের দিন কীভাবে ক্লাস হবে? এবারেও প্রশ্ন তুলেছেন অনেকেই। অবশেষে তাঁদের প্রশ্নের উত্তর এল।

স্কুলে কবে থেকে ক্লাস শুরু হবে?

গরম থেকে বাঁচতে 22 এপ্রিল থেকে রাজ্যের সরকারি স্কুলে ছুটি পড়ে গিয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদের ক্যালেন্ডার অনুযায়ী কথা ছিল, আগামী 6 মে থেকে গরমের ছুটি শুরু হবে। শেষ হবে 2 জুন। তার পরের অর্থাৎ সোমবার, 3 জুন স্কুল খুলবে। 4 তারিখে ভোটের রেজাল্ট হলেও স্কুলের গেট বন্ধ হবে না। সমস্ত শিক্ষা কর্মীদের ও শিক্ষকদের স্কুলে আসতেই হবে। যদিও পঠনপাঠন বা ক্লাস শুরু হবে 5 জুন থেকে।

আরো পড়ুন: OBC সার্টিফিকেট কী? ওবিসি থাকলে কী কী সুবিধা পাওয়া যায়?

সিলেবাসের বাড়তি চাপ পড়ুয়াদের

সিলেবাস সময়ে শেষ করার জন্য শিক্ষা দফতর পড়ুয়াদের অতিরিক্ত ক্লাস নেওয়ার আদেশ দিয়েছে। অনলাইনে নেওয়া হবে এই বাড়তি ক্লাস। নতুন শিক্ষা সাল থেকে বছরে দুইবার উচ্চ মাধ্যমিক দিতে হবে। আবার একাদশের প্রথম সেমিস্টারের জন্য হাতে সময় নেই। আর মাত্র 3 মাস। এর মধ্যেই সিলেবাস শেষ করে পরীক্ষার প্রস্তুতি নেওয়া কিছুটা চাপের হতে পারে। ওদিকে শান্তি নেই মাধ্যমিক পড়ুয়াদেরও। সব মিলিয়ে ঠেলা সামলাতে স্কুলগুলো আর শিক্ষামহল নতুন কী সিদ্ধান্ত নেয়, দেখাই যাক।

৩ জুনের আগে স্কুল খোলার সম্ভাবনা নেই!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এমনিতেও গত কয়েকদিন বৃষ্টি হওয়ার পর থেকে শিক্ষক মহলের একাংশ দাবি করেছিলেন, খুলে দেওয়া হোক স্কুল। যদিও শিক্ষা দফতরের একাংশের সূত্রে জানা গিয়েছে, ভোটের আবহে স্কুলগুলি খোলা হবে না। কারণ বেশির ভাগ শিক্ষক ভোটের কাজে রয়েছেন।

আরো পড়ুন: সরকারি কর্মীদের অধিকার ফিরিয়ে দিল আদালত, মুখ পুড়ল রাজ্য সরকারের

অনেক স্কুলে রয়েছে কেন্দ্রীয় বাহিনী। বিভিন্ন স্কুলে স্কুলে ভোটও চলছে। আবার 1 জুন দেশে লোকসভার শেষ দফার ভোট। ন’টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। তাই আগামী 3 জুনের আগে স্কুল খোলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

Leave a Comment