OBC সার্টিফিকেট কী? ওবিসি থাকলে কী কী সুবিধা পাওয়া যায়?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বুধবার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে কলকাতা হাইকোর্ট 2010 সালের পর পশ্চিমবঙ্গের অন্যান্য অনগ্রসর শ্রেণীর (OBC) জন্য মমতা সরকারের জারি করা সমস্ত শংসাপত্র বাতিল করেছে। এতে প্রায় পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা।

হাইকোর্টের সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এটিকে ‘বিজেপি’র সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে তিনি কলকাতা হাইকোর্টের সিদ্ধান্ত মেনে নেবেন না। সরকার এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবে বলেও ইঙ্গিত দিয়েছে। এই প্রতিবেদনে আমরা OBC শংসাপত্র কী এবং এতে কী কী সুবিধা পাওয়া যায়, তা নিয়ে আলোচনা করব৷

OBC সার্টিফিকেট কী?

ভারত একটি বৈচিত্র্যময় দেশ যেখানে বিভিন্ন বর্ণ ও সম্প্রদায়ের মানুষ একসাথে বসবাস করে। বর্ণের ভিত্তিতে কোনও বৈষম্য নেই তা নিশ্চিত করার জন্য, ভারত সরকার তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য সংরক্ষণ চালু করেছে।

এই রিজার্ভেশনগুলির সুবিধা পেতে, এই শ্রেণীর লোকেদের SC/ST/OBC সার্টিফিকেট প্রদান করে সরকার। একইভাবে পশ্চিমবঙ্গ সরকারও OBC শ্রেণীতে রাজ্যের বেশিরভাগ ইসলাম সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করেছিলেন। এক কোথায় ওবিসি বলতে সামজিকভাবে পিছিয়ে থাকা ব্যাক্তিদের বোঝায়। 

আরো পড়ুনঃ সরকারি স্কুলে গরমের ছুটি আবার বাড়বে? জারি হলো অফিসিয়াল বিজ্ঞপ্তি

মূলত কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক এই তালিকা নিয়ন্ত্রণ করে। শিক্ষাগত এবং সামাজিকভাবে পিছিয়ে থাকা ব্যক্তিদের উন্নয়নের জন্য সরকারি চাকরি ও উচ্চশিক্ষা অগ্রাধিকার দিতে ওবিসি শংসাপত্র দেওয়া হয়। 1980 সালের রিপোর্ট অনুযায়ী, তখন দেশের 52 শতাংশ মানুষ OBC ছিলেন। 2006 সালে ছিলেন 42 শতাংশ।

OBC শ্রেণীভুক্তরা কত শতাংশ সুবিধা পান?

1) রাজ্যের যেকোনও সরকারি চাকরিতে OBC শ্রেণির জন্য 17 শতাংশ আসন সংরক্ষণ করা হয়। যদিও রাজ্যের কাছে এই 17% সংরক্ষণকে 22% করার সুপারিশ করা হয়েছিল। কিন্তু রাজ্য সরকার অনুমতি দেয়নি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2) এবার 17% আসনে OBC-A ক্যাটেগরিরা 10 শতাংশ আসন সংরক্ষণ করতেন।

3) OBC-B ক্যাটেগরিরা 7 শতাংশ আসন সংরক্ষণের সুবিধা পেয়ে যেতেন।

আরো পড়ুনঃ ১ জুন থেকে সাবধান! পকেটে হয় ২৫,০০০ টাকা রাখুন নাহলে এটি

পশ্চিমবঙ্গে OBC কারা?

পশ্চিমবঙ্গে OBC তালিকায় 179টি গোষ্ঠী রয়েছে। এই গোষ্ঠী আবার দুই ভাগে বিভক্ত।

1) ক্যাটেগরি A OBC দলে রয়েছে 81 জাতি। এর মধ্যে 73 জাতির ব্যক্তিরা হলেন বৈদ্য মুসলিম, ব্যাপারী মুসলিম, মুসলিম ছুতোর মিস্ত্রি, মুসলিম দফাদার, গায়েন মুসলিম, মুসলিম জমাদার, মুসলিম কালান্দার, কসাই, মাঝি (মুসলিম), খানসামা ইত্যাদি।

2) ক্যাটেগরি B OBC দলে 98 জাতির। এর মধ্যে 45 জাতির ব্যক্তিরা হলের বৈশ্য কাপালি, বংশী বর্মণ, বারুজীবী, চিত্রকর, দেওয়ান, কর্মকার, কুর্মি, মালাকার, ময়রা, গোয়ালা, তেলিরা ইত্যাদি।

Leave a Comment