১৪ জুনের পর পুরোনো আধার কার্ড সব বাতিল হবে? এই বিষয়ে কী বলছে আধার দফতর?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনি কি ইনস্টাগ্রাম রিল বা ইউটিউব ভিডিওতে শুনেছেন যে 14 জুনের পরে আপনার পুরনো আধার কার্ড কোনও কাজে আসবে না, তাহলে আপনি একা নন। অনেকেই এই চিন্তায় রয়েছেন।

খবরটি দ্রুত ছড়িয়ে পড়েছিল যে, যে আধার কার্ডগুলি গত 10 বছর ধরে আপডেট করা হয়নি, সেগুলো কেবল 14ই জুন পর্যন্তই আপডেট করার শেষ সুযোগ পাবেন। এরপর আর কোনও সুযোগ দেওয়া হবে না। তবে এর পেছনের পুরো সত্যটা কিন্তু অন্য কিছু।

আধার কার্ড প্রদানকারী সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) বলেছে যে ভারতের যে নাগরিকদের আধার কার্ড গত 10 বছর ধরে পড়ে রয়েছে, কিন্তু তাদের আধার কার্ডের তথ্যই আপডেট করা হয়নি। এই কারণেই এজেন্সি 14 জুন পর্যন্ত বিনামূল্যে আপনার পুরানো আধার কার্ড অনলাইনে আপডেট করার অপশন দিয়েছে।

অবশ্যই, এখনও আপনার পুরানো আধার কার্ডটি বাতিল হয়ে যায়নি। আপনি এখনও এটিকে একটি পরিচয়পত্র হিসাবে ব্যবহার করতে পারেন, তবে পুরনো আধার কার্ডটি এবার আপডেট করতে হবে।

আরো পড়ুনঃ তৃণমূল আমলের সব ওবিসি সার্টিফিকেট বাতিল করল আদালত! যারা চাকরি করছে তাদের কী হবে?

আপনিও যদি 10 বছরের আগে আধার তৈরি করে থাকেন, তাহলে আপনার কাছেও জনসংখ্যা থেকে বায়োমেট্রিক পর্যন্ত তথ্য আপডেট করার সুযোগ দেওয়া হয়েছে। আপনি কয়েকটি প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আধার আপডেট করতে পারেন।

এই নথিগুলির তালিকায় ঠিকানা প্রমাণের জন্য পরিচয়পত্র, যেমন ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ইত্যাদি। রয়েছে বিদ্যুৎ বিল, রেশন কার্ড, ব্যাঙ্কের পাসবুক ইত্যাদি।

আরো পড়ুনঃ জমা করতে হবে লাইফ সার্টিফিকেট! না থাকলে বানাতে হবে, কী কী লাগবে দেখুন

১৪ জুনের পর পুরোনো আধার কার্ড কি বাতিল হয়ে যাবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার দফতর অর্থাৎ UIDAI স্পষ্ট করেছে যে, 14 জুন বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ এবং এর পরে পুরানো আধার কার্ড বাতিল হয়ে যাবে না। শুধু বিষয় হল এই তারিখের পরে, আধার কার্ড বিনামূল্যে আপডেট করা হবে না। কার্ডধারীরা অনলাইনে বা নিকটস্থ আধার কেন্দ্রে গিয়ে এটি আপডেট করতে পারবেন।

Leave a Comment