প্রধানমন্ত্রী মোদীর বাড়ি-গাড়ি কিচ্ছু নেই! কিন্তু তিনি এত টাকার মালিক

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ঠিক কত টাকা রয়েছে প্রধানমন্ত্রীর? মাস গেলে কটা টাকা আয় করেন তিনি? কত টাকার সম্পত্তি রয়েছে হাতের মুঠোয়? সবই জানা গিয়েছে এবার। উত্তর প্রদেশের বারাণসী আসন থেকে টানা তৃতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছেন মোদী। তারই মনোনয়ন জমা দিতো গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার একটি হলফনামা দাখিল করেছেন।

সেখান থেকেই জানা গিয়েছে, তার কাছে মোট 3.02 কোটি টাকার সম্পদ রয়েছে। এফডি অর্থাৎ ফিক্সড ডিপোজিটের মতো বিনিয়োগে বিশ্বাসী তিনি। এই ধরনের আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য তাঁর হলফনামা থেকে অনেক উঠে এসেছে। সব থেকে নজরকাড়া বিষয়টা হল, প্রধানমন্ত্রীর নামে নাকি কোনও বাড়ি, গাড়ি বা জমি নেই।

কী কী জানা গিয়েছে প্রধানমন্ত্রীর হলফনামায়?

পিএম মোদির হলফনামা অনুসারে, তাঁর সম্পদের পরিমাণ 3.02 কোটি টাকানগদ রয়েছে 52 হাজার 920 টাকা। বিশেষ বিষয় হল, পিএম মোদীর বেশিরভাগ সম্পত্তিই রয়েছে এফডি আকারে। ECI অর্থাৎ ভারতের নির্বাচন কমিশনে জারি করা হলফনামা আরও দেখিয়েছে যে তিনি SBI (State Bank of India) তে FD হিসাবে সর্বাধিক 2 কোটি 85 লক্ষ টাকা ইতিমধ্যেই বিনিয়োগ করেছেন।

আরো পড়ুনঃ ৫ কেজি না! এবার ১০ কেজি ফ্রি রেশন মিলবে, কবে থেকে পাবেন জানুন

45 গ্রাম ওজনের চারটি সোনার আংটি রয়েছে, যার মূল্য 2,67,000 টাকা। মোদীর কাছে 9,12,000 টাকার জাতীয় সঞ্চয় শংসাপত্র রয়েছে। সব মিলিয়ে বর্তমানে ভারতের প্রধানমন্ত্রীর হাতে নগদ 52 হাজার 920 টাকা রয়েছে

নরেন্দ্র মোদী কত টাকা আয়কর (Income Tax) দিয়েছেন?

পিটিআই-এর মতে, প্রধানমন্ত্রী গত অর্থ বছরে 3,33,000 টাকা আয়কর দিয়েছেন। নির্বাচনী হলফনামায় ‘0’ লেখা রয়েছে তাঁর স্থাবর সম্পত্তি। সাধারণত, জমি এবং বাড়ি এই ধরনের সম্পদের ক্যাটাগরিতে আসে। এখান থেকেই জানা নেই, প্রধানমন্ত্রীর কোনও বাড়ি ও গাড়ি নেই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুনঃ বিজেপির টার্গেট কমে গেল, পশ্চিমবঙ্গে যতটা আসন পাবে ভেবেছিল ততটা হবেনা

জাতীয় সঞ্চয় শংসাপত্র কী? (যেখানে মোদীও বিনিয়োগ করেন)

জাতীয় সঞ্চয় শংসাপত্র বা NSC হল সরকার দ্বারা সমর্থিত একটি নির্দিষ্ট আয়ের স্কিম। পোস্ট অফিসের মাধ্যমে এই সুবিধা পাওয়া যেতে পারে। রিপোর্টে বলা হয়েছে যে NSC প্রতি বছর 7.7 শতাংশ হারে সুদ দেয়। এছাড়াও, ধারা 400 এর অধীনে অন্যান্য সুবিধা পাওয়া যায়। NSC-তে লক-ইন পিরিয়ড হয় পাঁচ বছরের। বিনিয়োগ শুরু করা যেতে পারে 1,000 টাকা থেকেও।

Leave a Comment