রাজ্যে ২৬ হাজার চাকরি ঝুলে আছে, এবার ৪২,০০০ চাকরি নিয়েও খারাপ খবর

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ঝুলতে থাকা 26,000 শিক্ষকের চাকরি বাতিলের খাতায় নতুন 42,000 শিক্ষকের তালিকা সংযোজন। এবার আরও 42,000 চাকরি বাতিল হবে না তো! নিয়োগ দুর্নীতি নিয়ে জোর চর্চার মাঝে ঠিক কী কী সিদ্ধান্ত নিয়ে বসল কলকাতা হাইকোর্ট? কতটা চাপে পড়তে চলেছেন রাজ্যের শিক্ষকেরা?

শিক্ষক যোগ্যতা পরীক্ষার (TET) মাধ্যমে 42 হাজার পদে নিয়োগের বিষয়টি মঙ্গলবার কলকাতা হাইকোর্টে উঠেছিল। শুনানি করার সময়, বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ নিয়োগ প্যানেল দেখতে বলেন। এ বিষয়ে তিনি প্রাথমিক শিক্ষা বোর্ডকে 15 দিনের মধ্যে নিয়োগ প্যানেল আদালতে জমা দিতে বলেছেন। জানিয়ে দেওয়া হয়েছে যে মামলার পরবর্তী শুনানি হবে 30 জুলাই।

হঠাৎ এই প্যানেল দেখানোর নির্দেশ কেন?

এটি উল্লেখযোগ্য যে 2014 সালে পরিচালিত শিক্ষক যোগ্যতা পরীক্ষার (TET) ভিত্তিতে, নিয়োগ প্রক্রিয়া 2016 সালে সম্পন্ন হয়েছিল। রাজ্যের প্রাথমিক বিদ্যালয়েও 42 হাজার শূন্যপদে নিয়োগ করা হয়েছে। কিন্তু নিয়োগ প্রক্রিয়ায় কারচুপির অভিযোগে কয়েকজন প্রার্থী আবার হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন সম্প্রতি। সোমনাথ সেন নামে একজন প্রার্থী নিয়োগ প্যানেলকে চ্যালেঞ্জ করে আদালতে গিয়েছিলেন বলে জানা গিয়েছে।

আর সম্প্রতি, মঙ্গলবারই এ বিষয়টি শুনানির জন্য নেওয়া হয়েছিল। শুনানির সময় বিচারক নিয়োগ প্যানেল কোথায় তা জানতে চান। এর অধীনে কোন ব্যক্তি চাকরি পেয়েছে সবই জানতে চাওয়া হয়? তিনি বলেন, প্যানেলের মেয়াদ শেষ হলেও নিয়োগ ছক অটুট রাখা প্রয়োজন। কে যোগ্য ছিলেন এবং কে চাকরি পেয়েছেন তা প্যানেলের মাধ্যমেই জানা যাবে। যখন নিয়োগ করা হয়েছে, অবশ্যই একটি প্যানেল থাকবে। আর সেই প্ল্যানেলটিই দেখতে চায় আদালত।

আরো পড়ুনঃ এইমাত্র ‘লাডলা ভাই’ যোজনার ঘোষনা হলো, এই যুবকরা মাসে ১০ হাজার টাকা পাবে

বাতিল হতে পারে 42,000 শিক্ষকের চাকরি?

হাতে সময় খুব কম। মাত্র 15 দিনের মধ্যে হাইকোর্টকে প্ল্যানেল দেখাতে গিয়ে বেগ পেতে পারে মাধ্যমিক শিক্ষা পর্ষদ। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এমনিতেই হাইকোর্টের নিয়োগ বাতিল নিয়ে আগেভাগেই রেকর্ড ভালো না, এর আগেই নিয়োগ দুর্নীতির দায়ে 25 হাজার 753 জনের চাকরি বাতিল করে দিচ্ছিল হাইকোর্ট।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ না করলে বিপদ আরও বাড়ত। এমনই পরিস্থিতিতে ফের খাঁড়ার ঘা ঝুলছে রাজ্যের 42,000 প্রাথমিক শিক্ষকের মাথায়। তাহলে কি তাঁদের নিয়োগের নির্দিষ্ট প্যানেল না পাওয়া গেলে হাইকোর্ট এবার 42000 চাকরি বাতিলের পথে হাঁটবে? সময় বলবে সবটা।

Leave a Comment