2000 rupees of PM Kishan will come in along with it you will also get 1 big benefit
WhatsApp Group Join Now

কৃষকদের আর্থিক সাহায্যের জন্য প্রধানমন্ত্রী কিষাণ যোজনা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় প্রতি বছর কৃষকদের 6000 টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। প্রতি চার মাস পর, সমস্ত নথিভুক্ত কৃষকদের সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে 2000 টাকা দেওয়া হয়।

এর আগে, সরকার 28 ফেব্রুয়ারি, 2024-এ প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 16 তম কিস্তি প্রকাশ করেছিল। 17 তম কিস্তি জুন 2024 এর শেষ সপ্তাহে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। এরই সঙ্গে আরও একটি বড় সুবিধা অপেক্ষা করছে।

কারা সুবিধা পাবেন?

যে সমস্ত কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় নিবন্ধন করেছেন তারা এই প্রকল্পের সুবিধাভোগী। শুধুমাত্র যোগ্য কৃষকদের সরকার বার্ষিক 6000 টাকা দেবে। তিনটি ভিন্ন কিস্তিতে মোট 6000 টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে।

সমস্ত কৃষক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 16তম কিস্তি পেয়েছেন। এখন কৃষকরা 17তম কিস্তি পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। পিএম কিষানের 17তম কিস্তি শীঘ্রই মুক্তি পাবে।

বড় আর ১ টি সুবিধা কী?

WhatsApp Group Join Now

কেন্দ্রীভূত হেল্প ডেস্ক চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এখানে প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের যেকোনও সমস্যার সমাধান হবে নতুন কিষান সমৃদ্ধি কেন্দ্রে। বিনামূল্যে বীজ ও সার পাবেন কিনা, এই সমস্ত সমস্ত তথ্যও এখানেই পেয়ে যাবেন।

আরও 2,000 টাকা বাড়ানো হয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষাণ যোজনা শুরু করেছেন। ভারতের সমস্ত কৃষকদের আর্থিক সাহায্য দেওয়ার জন্য এই নতুন প্রকল্প শুরু করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে, কৃষকদের আর্থিক সাহায্যের জন্য মোট 21000 কোটি টাকা স্থানান্তর করা হয়েছে। ভারতের 9 কোটিরও বেশি কৃষক ইতিমধ্যেই প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 16তম কিস্তি পেয়েছেন।

এখন প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 17টি কিস্তি শীঘ্রই জমা করা হবে। এরপরই তাড়াতাড়ি আসতে পারে 18তম কিস্তিও। কারণ খুব শীঘ্রই 6,000 টাকার জায়গায় আরও 2,000 টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার। অর্থাৎ বছরে এবার 8,000 টাকা করে দেওয়া হবে কেন্দ্রের তরফে।

আরো পড়ুনঃ ১০০০ টাকা, ১২০০ টাকা না! লক্ষ্মীর ভাণ্ডারের টাকা আবার নাকি বাড়বে, কিন্তু কবে?

পিএম কিষানের টাকা পেতে হলে এই বিষয়গুলো মাথায় রাখুন

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সাথে যুক্ত হন, তাহলে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে ই-কেওয়াইসি করুন। অন্যথায় আপনার কিস্তি আটকে যেতে পারে। আপনি আপনার নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে, PM Kisan Yojana pmkisan.gov.in-এর অফিসিয়াল পোর্টালের মাধ্যমে বা ব্যাঙ্ক থেকেও ই-কেওয়াইসি করতে পারেন। কিস্তির সুবিধা পেতে, জমির যাচাই-বাছাই করা খুবই জরুরী, যদি আপনি এটি না করেন তবে আপনি কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *