বছরে আর ৬০০০ টাকা না! এই প্রকল্পে ৮০০০ টাকা দেবে কেন্দ্র সরকার?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন মোদী সরকারের তৃতীয় মেয়াদের প্রথম পূর্ণ বাজেট পেশ করতে চলেছেন। তাই এবার সবার চোখ থাকবে বাজেটের দিকে। এই অধিবেশনে কৃষকদের বড় উপহার দিতে পারে মোদী সরকার।

বলা হয়েছে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির পরিমাণ আরও বাড়ানো হতে পারে। ইতিমধ্যেই নাকি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কৃষি খাতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে দেখা করছেন। সেখানেই কৃষকদের আরও সুবিধা দেওয়ার প্রস্তাব উত্থিত হয়েছে।

6000 টাকার বদলে 8000 টাকা পাওয়ার সম্ভাবনা কতটা?

অনেক রিপোর্টে দাবি করা হয়েছে যে, সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে 6000 টাকা থেকে বাড়িয়ে 8000 টাকা করতে পারে। বর্তমানে, কেন্দ্রীয় সরকার কৃষকদের প্রতি 2,000 টাকার 3টি কিস্তি দেয়। 11 কোটিরও বেশি কৃষক এখন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

শপথ নেওয়ার পর এটাই ছিল মোদীর প্রথম কাজ

এই স্কিমটি কতটা গুরুত্বপূর্ণ তা আগেই প্রমাণ করেছেন দেশের প্রধানমন্ত্রী। তৃতীয়বার শপথ নেওয়ার পরে নরেন্দ্র মোদী প্রথমে কৃষকদের ভাতা দেওয়ার এই ফাইলেই স্বাক্ষর করেছিলেন। বেনারস থেকে পিএম কিষাণ সম্মান নিধির ভাতা রিলিজ করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। এইদিন যোগ্য কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি 20,000 কোটি টাকা পাঠিয়েছিলেন তিনি।

কীভাবে আবেদন করবেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(১) প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার জন্য আবেদন করতে, প্রথমে আপনাকে PM কিষাণ পোর্টাল https://pmkisan.gov.in/ ভিজিট করতে হবে।

(২) ওয়েবসাইট খোলার পর, আপনাকে Farmars Corner-এ নতুন কৃষক নিবন্ধনের বিকল্পটি নির্বাচন করতে হবে।

(৩) এর পরে আপনার স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে। এখানে আপনাকে জিজ্ঞাসা করা সমস্ত প্রয়োজনীয় তথ্য লিখতে হবে। এই বিবরণগুলি পূরণ করার পরে, আপনাকে স্ক্রিনে দেওয়া ক্যাপচা কোডটি প্রবেশ করতে হবে।

(৪) এর পর OTP বাটনে ক্লিক করুন। এই প্রক্রিয়াটি করার পরে, আপনাকে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি নম্বরটি লিখতে হবে। ওটিপি প্রবেশ করার পরে, স্ক্রিনে আরও একটি নতুন পেজ খুলবে।

(৫) এখানে আপনাকে জিজ্ঞাসা করা অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ পূরণ করতে হবে। এর পরে আপনাকে আপনার গুরুত্বপূর্ণ নথিগুলির সফ্ট কপি আপলোড করতে হবে এবং Save-এ ক্লিক করতে হবে।

(৬) এইভাবেই, এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করে আপনি সহজেই টাকা পেতে পারবেন।

আরো পড়ুন: কৃষক বন্ধুর টাকা তো দিচ্ছেই, এবার আর ১ টি বড় সুবিধা দেবে সরকার

প্রসঙ্গত, কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার তার প্রথম মেয়াদের শেষ মাসগুলিতে এটি শুরু করেছিল। 24 ফেব্রুয়ারি 2019-এ এটির শুভ সূচনা করা হয়েছিল। তারপর থেকে এই প্রকল্পের মাধ্যমে কোটি কোটি কৃষকের অ্যাকাউন্টে 3 লক্ষ কোটি টাকারও বেশি স্থানান্তর করা হয়েছে।

অন্তর্বর্তী বাজেটে চলতি অর্থবছরের জন্য কৃষি মন্ত্রণালয়ের বাজেট বাড়িয়েছে সরকার। কেন্দ্রীয় সরকার 1.27 লক্ষ কোটি টাকারও বাজেট নির্ধারণ করেছে এদিন, যা গত অর্থবছরের থেকেও বেশি।

Leave a Comment