12000 rupees per month A huge job announcement before the polls
WhatsApp Group Join Now

লোকসভা ভোটের ঠিক আগে বড় নিয়োগের ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ১২,০০০ টাকা মাসিক বেতনের ভিত্তিতে এই নতুন চাকরি দেওয়া হবে। সম্প্রতি পুরুলিয়ায় গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে একটি সভায় তিনি বন দফতরে এক হাজার কর্মী নিয়োগের কথা ঘোষণা করেন। ফরেস্ট ভলেন্টিয়ার নামে এই নতুন পদে চাকরি দেওয়া হবে।

বন দফতরে বনকর্মী সহ প্রচুর পদে দীর্ঘদিন নিয়োগ হয়নি বলে অভিযোগ। ফলে কর্মীর ঘাটতি নিয়েই কোনরকমে চলছে কাজ। সেই পরিস্থিতি সামাল দিতে ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিশেষজ্ঞদের অভিমত। এই প্রসঙ্গে তাঁরা অনেকেই সিভিক ভলেন্টিয়ারদের প্রসঙ্গ টানছেন। তাঁরা যেমন পুলিশের কাজে সাহায্য করেন তেমনই ফরেস্ট ভলেন্টিয়াররা বনকর্মী ও বনরক্ষীদের কাজে সহায়তা করবেন বলে মনে করা হচ্ছে।

পুরুলিয়ার সভা থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যে এক হাজার ফরেস্ট ভলেন্টিয়ার নেওয়া হবে তার মধ্যে ৭০০ জনকে খুব দ্রুত নিয়োগ করা হবে। অনেকের আশা, লোকসভা ভোটের আগেই এই প্রাথমিক পর্যায়ের ফরেস্ট ভলেন্টিয়ার নিয়োগের কাজ মিটে যেতে পারে। তবে যে কেউ ফরেস্ট ভলেন্টিয়ারের চাকরি পাবেন বিষয়টা কিন্তু এমন নয়। মুখ্যমন্ত্রী নিজেই জানিয়ে দিয়েছেন, কেবলমাত্র কারা ফরেস্ট ভলেন্টিয়ারের চাকরি পাবেন।

কারা পাবেন ফরেস্ট ভলেন্টিয়ারের চাকরি?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, জঙ্গল লাগোয়া এলাকার যে পরিবারের কোনও না কোনও সদস্য জঙ্গলে গিয়ে বন্যপ্রাণীর আক্রমণে হোক বা অন্য কোনও কারণে মারা গিয়েছেন, কেবলমাত্র সেই পরিবারগুলির একজন করে সদস্যকে ফরেস্ট ভলেন্টিয়ার পদে নিয়োগ করা হবে। এই পদে যাদের নিয়োগ করা হবে তাঁদের চাকরি ৬০ বছর বয়স পর্যন্ত থাকবে। প্রতি মাসে ১২ হাজার টাকা করে দেবে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, মূলত জঙ্গল লাগোয়া ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, জলপাইগুড়ি জেলা থেকে ফরেস্ট ভলেন্টিয়ার পদে চাকরির আবেদন এসেছে।

WhatsApp Group Join Now

২০১১ সাল থেকে এই পর্যন্ত ৭৩৮ জন ফরেস্ট ভলেন্টিয়ার পদে চাকরির জন্য আবেদন জানিয়েছেন বলে মুখ্যমন্ত্রী জানান। তাঁদের ধাপে ধাপে চাকরি দিয়ে দেওয়া হয়েছে এবং বাকিদেরও দ্রুত চাকরি দিয়ে দেওয়া হবে বলে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন। উল্লেখ্য বন দফতরের নিয়মই হল, বন্যপ্রাণীর হানায় কেউ মারা গেলে তার পরিবারের একজনকে চাকরি দেওয়া হয়।

🔥সরকারি সুবিধা, চাকরির সুবিধা সংক্রান্ত গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

🔥 এগুলিও পড়ুন 👇👇

👉 ১ মার্চ থেকে বদলে গেল এই ৫ টি নিয়ম! ঝামেলা থেকে বাচতে একে একে দেখুন

👉 লটারির থেকে কম নয়! আবাস যোজনা নিয়ে বাংলার মানুষদের জন্য খুশির খবর

👉 একবারেই ২৫,০০০ টাকা দিচ্ছে সরকার! ১৮ এর বেশি বয়স হলেই আবেদন করা যাবে 

👉 এই গ্রামে থাকলে নগদ ১৫ লাখ টাকা পাবেন! সেইসাথে ফ্রি গাড়ি, বাড়ি ও চাকরি

👉 মাত্র ২০০০ টাকা দিলেই নিজের মতো বাড়ি! নতুন প্রকল্প আনল প্রশাসন

👉 মার্চ মাসে এই ১৪ দিন ব্যাঙ্কে গিয়েও লাভ নেই! ব্যাঙ্কের দরজায় থাকবে বড় বড় তালা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *